• ঢাকা
  • বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দাপুটে অভিনেতা আলমগীরের ৭৪তম জন্মদিন 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৩ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৫৭ পিএম
বাংলা সিনেমার চিরসবুজ অভিনেতা
অভিনেতা, প্রযোজক ও পরিচালক আলমগীরের জন্মদিন

বিনোদন ডেস্ক : দেশের কিংবদন্তি অভিনেতা, প্রযোজক ও পরিচালক আলমগীরের আজ ৭৪তম জন্মদিন। বাংলা সিনেমার চিরসবুজ অভিনেতা আলমগীর ১৯৫০ সালের এই দিনে (৩ এপ্রিল) ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগরে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম মহিউদ্দিন আহমেদ আলমগীর। বাবা কলিম উদ্দিন আহম্মেদ ওরফে দুদু মিয়া ছিলেন ঢালিউডের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ এর অন্যতম প্রযোজক।

কলেজ জীবনে আলমগীর নাটকে অভিনয়ের মধ্য দিয়ে অভিনয় জীবনের যাত্রা শুরু করেন। আর বরেণ্য এ অভিনেতা ১৯৭২ সালের ২৪ জুন আলমগীর কুমকুম পরিচালিত ‘আমার জন্মভূমি’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। ১৯৮৫ সালে তিনি পরিচালনা শুরু করেন।

প্রথম সিনেমা মুক্তির আগেই আলমগীর সিরাজুল ইসলামের ‘দস্যুরানি’, আজিজুর রহমানের ‘অতিথি’, আলমগীর কুমকুমের ‘মমতা’, মোহর চাঁদের ‘হীরা’ সিনেমার কাজ শুরু করেন। আজ পর্যন্ত প্রায় ৩০০টির বেশি সিনেমায় অভিনয় করেছেন তিনি। আলমগীরের প্রযোজিত প্রথম সিনেমা ‘ঝুমকা’। আর পরিচালক হিসেবে তার সর্বশেষ সিনেমা ‘একটি সিনেমার গল্প’।

জীবনের একটি পর্যায়ে আলমগীর রাজধানীর গ্রিন রোডে একটি স্কুলে সৈয়দ আব্দুল হাদীর কাছে গানও শিখেছিলেন তিনি।

আশি ও নব্বইয়ের দশকে দাপুটে অভিনেতা ছিলেন আলমগীর। সামাজিক, পারিবারিক, অ্যাকশন, রোমান্টিক ধাঁচের সিনেমায় অভিনয় করে দর্শক হৃদয়ে জায়গা করে নিয়েছেন। সব চরিত্রে তিনি দেখিয়েছেন মুনশিয়ানা। তার বেশির ভাগ সিনেমাই ছিল দর্শকনন্দিত। আলমগীরের সময়ের প্রায় সব নায়িকা, পরিচালক তার সঙ্গেই বেশি কাজ করতে চাইতেন।

১৯৮৫ সালে ‘মা ও ছেলে’ সিনেমায় অভিনয় করে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তোলেন আলমগীর। ঢালিউডের সবচেয়ে বেশি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করা নায়ক আলমগীর। কামাল আহমেদ পরিচালিত ‘মা ও ছেলে’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। পরবর্তী সময়ে আরও আটবার এই পুরস্কারের পাশাপাশি আজীবন সম্মাননাও লাভ করেছেন আলমগীর।
 
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করা আলমগীর উপমহাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগীতশিল্পী ও সুরকার রুনা লায়লার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image