• ঢাকা
  • শনিবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০২ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাতির পিতার আদর্শের মধ্য দিয়ে সমবায়কে এগিয়ে নিতে হবে: সমবায় প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১০ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৪৯ এএম
জাতির পিতার আদর্শের মধ্য দিয়ে সমবায়কে এগিয়ে নিতে হবে
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

নিউজ ডেস্ক : জাতির পিতার আদর্শের মধ্য দিয়ে সমবায়কে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

৯ জুলাই আগারগাঁওয়ে সমবায় অধিদপ্তরের মাল্টিপারপাস হলে ১০১তম আন্তর্জাতিক সমবায় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ আহ্বান জানান। ১০১ তম সমবায় দিবসে এবারের প্রতিপাদ্য Cooperatives for sustainable development অর্থাৎ টেকসই উন্নয়নে সমবায়।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ছিলেন জাতির জন্য নিবেদিতপ্রাণ। তাঁর আদর্শের মধ্য দিয়ে সমবায়কে এগিয়ে নিতে হবে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নতি এখন সারা বিশ্বেই আলোচনার বিষয়। এদেশ যখন অর্থনৈতিকভাবে প্রবৃদ্ধিশালী দেশ হিসেবে এগিয়ে যাচ্ছে তখনই বিভিন্ন সাম্প্রদায়িক শক্তি, মুক্তিযুদ্ধ বিরোধী অপশক্তি নানাভাবে চক্রান্ত করছে, দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করছে। দেশ যেন কোনভাবেই দুষ্টুচক্রের হাতে চলে না যায় সেদিকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর একটি উক্তি ‘বাঙালিকে কেউ দাবায়া রাখতে পারবে না’। জনগণ একতাবদ্ধ থাকলে কোন চক্রান্ত , কোন সাম্প্রদায়িক  শক্তিই দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করতে পারবে না বলে প্রতিমন্ত্রী এ সময় মন্তব্য করেন। সমবায়কে এগিয়ে নিতে সকল স্তরের কর্মকর্তা কর্মচারীদের একনিষ্ঠভাবে কাজ করার আহ্বান জানান তিনি। বিশ্বের সামগ্রিক উন্নয়ন প্রক্রিয়ায় সমবায় যাতে পিছিয়ে না পড়ে সেজন্য একটি যুগোপযোগী ও আধুনিক সমবায় নীতিমালা প্রণয়ন করার ওপর গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব হুমায়ুন খালিদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. তরুন কান্তি শিকদারের সভাপতিত্বে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ হামিদা বেগম, পরিকল্পনা কমিশনের সচিব সত্যজিৎ কর্মকার, মিল্কভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপু, বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের সভাপতি মহিউদ্দিন আহমেদ, অতিরিক্ত নিবন্ধক মোঃ আহসান কবির সহ সমবায় অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় বক্তৃতা করেন।

অনুষ্ঠানে বিভিন্ন সমবায়ী নেতৃবৃন্দ সমবায়ের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা নিয়ে মতামত ব্যক্ত করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image