• ঢাকা
  • শনিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়ার জাহাজের ওপর নিষেধাজ্ঞা জাতিসংঘের না: চীনা রাষ্ট্রদূত 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৩৭ পিএম
নিষেধাজ্ঞা, একটি পক্ষের, চীনা রাষ্ট্রদূত 
বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

নিউজ ডেস্ক

রাশিয়ার কয়েকটি জাহাজের ওপর যুক্টরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে, জাতিসংঘ নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

নিষেধাজ্ঞাপ্রাপ্ত রুশ জাহাজ বাংলাদেশে নোঙর করতে না পেরে চীন অভিমুখে যাত্রা করে। এ বিষয়ে সোমবার সাংবাদিকের প্রশ্নের জবাবে চীনা রাষ্ট্রদূত জানান, তিনি গণমাধ্যমের প্রতিবেদন দেখেছেন এবং আশা করছেন যে কোনো ধরনের নিষেধাজ্ঞা সাধারণ মানুষ এবং কোনো দেশের সঙ্গে সহযোগিতাকে প্রভাবিত করবে না।

তিনি বলেন, রাশিয়ার জাহাজগুলোর ওপর ‘একটি পক্ষ’ নিষেধাজ্ঞা দিয়েছিল, জাতিসংঘ দেয়নি। সোমবার ইন্দো-প্যাসিফিক কৌশলসহ বিভিন্ন বৈশ্বিক উদ্যোগ সম্পর্কে সাংবাদিকদের চীনা রাষ্ট্রদূত এসব বলেন।

তিনি বলেন, বিশ্বব্যাপী অভিন্ন উন্নয়নের জন্য সহায়ক এবং বিভাজন বা সংঘাত এড়াতে যেকোনো বৈশ্বিক উদ্যোগকে চীন সমর্থন করে।

ইয়াও ওয়েন বলেন, একটি দেশের যেকোনো উদ্যোগ শুধু কোনো একটি নির্দিষ্ট দেশের পক্ষে বা কোনো একটি দেশের বিরুদ্ধে না হয়ে ‘উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক’ হওয়া উচিত। চীনা রাষ্ট্রদূত এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সরঞ্জাম মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত ৬৯টি জাহাজ ছাড়া অন্য যেকোনো জাহাজে পাঠাতে রাশিয়াকে জানায় বাংলাদেশ। নিষেধাজ্ঞাপ্রাপ্ত রুশ জাহাজ উরসা মেজর (স্পার্টা-৩) গত বছরের ডিসেম্বরে বাংলাদেশের মোংলা বন্দরে নোঙর এবং পাবনার রূপপুর বিদ্যুৎকেন্দ্রের উদ্দেশ্যে কার্গো আনলোড করার কথা ছিল। ঢাকার মার্কিন দূতাবাস চিঠি দিয়ে বিষয়টি জানানোর পর বাংলাদেশ রুশ জাহাজটি বন্দরে নোঙর করার অনুমতি প্রত্যাখ্যান করে।

রিয়েল-টাইম জাহাজের তথ্য সরবরাহকারী ভেসেলফাইন্ডার ডটকম-এর তথ্যানুসারে, বর্তমানে জাহাজটি চীনের সাংহাই বন্দরের দিকে যাচ্ছে। ১০ দশমিক ৪ নট গতিতে জাহাজটি যাচ্ছে এবং ৩১ জানুয়ারি সেখানে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।


 

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image