• ঢাকা
  • বৃহস্পতিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

লারা-দ্রাবিড়কে ছাড়িয়ে শচীনের পাশে রুট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০২ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:০৯ এএম
অ্যাশেজে হেসেছে জো রুটের ব্যাট
ইংল্যান্ডের তারকা জো রুট

নিউজ ডেস্ক:  লারা-দ্রাবিড়কে ছাড়িয়ে শচীনের পাশে রুট টেস্ট সিরিজে সবচেয়ে বেশিবার অন্তত ৩০০ রান করার কীর্তি এখন যৌথভাবে তাদের দুজনের। এবারের অ্যাশেজে পাঁচ ম্যাচে ৪১২ রান করেছেন রুট।

এবারের অ্যাশেজে হেসেছে ইংল্যান্ডের তারকা জো রুটের ব্যাট। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে তিনি করেছেন ৪১২ রান। দুর্দান্ত এই পারফরম্যান্সের সুবাদে একটি রেকর্ডে শচীন টেন্ডুলকারের পাশে বসেছেন তিনি। টেস্ট সিরিজে সবচেয়ে বেশিবার অন্তত ৩০০ রান করার কীর্তি এখন যৌথভাবে তাদের দুজনের।

সোমবার ওভাল টেস্টের পঞ্চম দিনের খেলা দিয়ে শেষ হচ্ছে ২০২৩ সালের অ্যাশেজ। ৩২ বছর বয়সী রুট এই সিরিজে স্বাগতিক ইংলিশদের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। নয় ইনিংসে ৫১.৫০ গড়ে তার নামের পাশে রয়েছে ৪১২ রান। একটি সেঞ্চুরির পাশাপাশি দুটি হাফসেঞ্চুরির স্বাদ নিয়েছেন তিনি। সর্বোচ্চ ১১৮ রানের অপরাজিত ইনিংসটি তিনি খেলেছিলেন এজবাস্টনে।
সর্বশেষ খবর দ্য ডেইলি স্টার বাংলার গুগল নিউজ চ্যানেলে।

টেস্টে এই নিয়ে ১৯তম বারের মতো কোনো সিরিজে ৩০০ বা এর চেয়ে বেশি রানের রেকর্ড গড়েছেন রুট। ভারতের কিংবদন্তি সাবেক তারকা শচীনও টেস্টে সমান সংখ্যক সিরিজে কমপক্ষে ৩০০ রান করেছেন।

রুট ছাড়িয়ে গেছেন আরও দুই কিংবদন্তিকে। অ্যাশেজের আগে ১৮টি সিরিজে ৩০০ বা এর চেয়ে বেশি রান করে ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও ভারতের রাহুল দ্রাবিড়ের পাশে ছিলেন তিনি। সিরিজে ১৭ বার করে অন্তত ৩০০ রান করার কীর্তি আছে অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও অ্যালিস্টার কুকের।

শচীন খেলেছেন ৭৩টি টেস্ট সিরিজ। অন্যদিকে, রুট খেলছেন ৪২টি টেস্ট সিরিজ। তবে শচীন তিনের অধিক ম্যাচের সিরিজ খেলেছেন ১৩টি। এর মধ্যে মাত্র তিনটি পাঁচ ম্যাচের। আর রুট তিনের অধিক ম্যাচের সিরিজ খেলেছেন ১৬টি। এর ১০টিই আবার পাঁচ ম্যাচের সিরিজ।

টেস্ট সিরিজে সবচেয়ে বেশিবার অন্তত ৩০০ রান করার কীর্তি: জো রুট, ইংল্যান্ড, ১৯ বার । শচীন টেন্ডুলকার ভারত ১৯ বার । ব্রায়ান লারা ওয়েস্ট ইন্ডিজ ১৮ বার । রাহুল দ্রাবিড় ভারত১৮ বার । রিকি পন্টিং অস্ট্রেলিয়া ১৭ বার । অ্যালিস্টার কুক ইংল্যান্ড ১৭ বার ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image