• ঢাকা
  • মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কানাডায় দাবানল থেকে বাঁচতে মানুষ শহর ছাড়ছে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৮ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৩৭ পিএম
বাঁচতে মানুষ শহর ছাড়ছে 
কানাডায় দাবানল

নিউজ ডেস্ক : ভয়াবহ দাবানলে কানাডার উত্তর-পশ্চিমাঞ্চল জ্বলছে। আগুনের লেলিহান শিখা থেকে বাঁচতে ঐ এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। ইয়েলো নাইফ শহরের বাসিন্দারা নিরাপদ আশ্রয়ে যেতে স্থানীয় বিমানবন্দরে ভিড় করেছেন। মহাসড়কগুলোতেও বেড়েছে গাড়ি।

কর্তৃপক্ষ সতর্ক করে জানিয়েছে, অঞ্চলটির রাজধানী ও বড় শহর ইয়েলো নাইফের দিকে এগোচ্ছে দাবানল।

আগুনের লেলিহান শিখাতে থেকে বাঁচতে বাসিন্দারা মহাসড়ক দিয়ে এবং বাণিজ্যিক বিমানে এলাকা ছেড়ে চলে যাচ্ছে বলেছেন, ইয়েলো নাইফের মেয়র রেবেকা আল্টি।

এক বিবৃতিতে বলা হয়েছে, খোলা রয়েছে সড়কপথ, বিমানেও অনেকে পাড়ি দিতে পারেন অন্য শহরে। ২০ হাজার মানুষের যাত্রাপথ নির্বিঘ্ন করতে জরুরি সব পদক্ষেপ নেয়া হয়েছে। কারণ, এখনো শহরটিতে পৌঁছায়নি আগুনের লেলিহান শিখা। 

আকাশপথে বাসিন্দাদের সরানোর কার্যক্রম বৃহস্পতিবার বিকেল থেকে শুরু হয়েছে। দেশটির ফায়ার সার্ভিস ও নিরাপত্তা বাহিনীর সহস্রাধিক সদস্য আগুন নেভাতে কাজ করছে।

ফায়ার ব্রিগেড জানিয়েছে, ইয়েলো নাইফের ১৭ কিলোমিটার দূরেই জ্বলছে এক লাখ ৬৩ হাজার হেক্টর বনভূমি। চলতি মৌসুমে কানাডার এক হাজার এলাকায় দাবানল ছড়িয়েছে। যার মাঝে উত্তর-পশ্চিমাঞ্চলেই ২৩০টি জায়গায় আগুন সক্রিয়।

এক বিবৃতিতে স্থানীয় ফায়ার সার্ভিস অফিস বলেছে, ইয়েলোনাইফ শহরের ঝুঁকি রয়েছে। আমাদের দল শহরের পাশাপাশি, এই আগুনের বৃদ্ধি কমাতে এবং সম্প্রদায়কে রক্ষা করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image