• ঢাকা
  • সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চলতি বছর তাপপ্রবাহে ১৫ হাজার মানুষের মৃত্যু ইউরোপে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২৯ পিএম
১৫ হাজার মানুষের মৃত্যু ইউরোপে
তাপপ্রবাহ

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছর এখন পর্যন্ত জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত বাড়তি তাপমাত্রার কারণে ইউরোপে অন্তত ১৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সোমবার (৭ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ খবর জানিয়েছে।

সংস্থাটি জানায়, জুন থেকে আগস্ট পর্যন্ত তিন মাস ছিল ইউরোপে সবচেয়ে উষ্ণতম মাস। ব্যতিক্রমীভাবে এই উচ্চতাপমাত্রার কারণে মধ্যযুগের পর ইউরোপে সবচেয়ে খারাপ খরা দেখা দিয়েছে।

তবে ভিন্ন তথ্য দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, বাড়তি তাপমাত্রার কারণে জুন থেকে জুলাইয়ে মধ্যে ইউরোপে প্রায় ২৪ হাজার অতিরিক্ত মৃত্যুর ঘটনা ঘটেছে। এ সময়ে ব্রিটেনে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়।

ডব্লিউএইচওর ইউরোপের আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ বলেন, দেশগুলোর জমা দেয়া তথ্য অনুযায়ী, ২০২২ সালে ইউরোপে কমপক্ষে ১৫ হাজার মানুষ বিশেষভাবে তাপমাত্রা বৃদ্ধির কারণে মারা গেছেন। আবহাওয়ার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে রয়েছে স্পেন এবং জার্মানি।

ক্লুজ বলেন, গ্রীষ্মের তিন মাসে স্পেনে প্রায় ৪ হাজার, পর্তুগালে এক হাজারের বেশি, যুক্তরাজ্যে ৩ হাজার ২০০ এর বেশি এবং জার্মানিতে প্রায় ৪ হাজার ৫০০ জনের মৃত্যু হয়েছে বলে দেশগুলোর স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

তিনি বলেন, আরও অনেক দেশ বাড়তি তাপ সম্পর্কিত মৃত্যুর বিষয়ে তথ্য দিয়েছে, ফলে মৃত্যুর এই সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

পুরো ইউরোপে শুষ্ক মৌসুমে ঐতিহাসিক এই তাপমাত্রা বৃদ্ধির কারণে দাবানলের তীব্রতা বেড়েছে, বিদ্যুৎ সরবরাহে প্রচণ্ড চাপ এবং ফসল উৎপাদনে সমস্যা সৃষ্টি করেছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image