• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শিল্পী ফুটওয়্যার ইন্ডা. লি. এর বন্ধকি সম্পত্তির নিলাম প্রসঙ্গে ব্র্যাক ব্যাংকের বক্তব্য 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৩ আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৩০ পিএম
চলতি ঋণ নবায়ন করা হয়
brac bank logo

নিউজ ডেস্ক:  বন্ধকি সম্পত্তির নিলাম প্রসঙ্গে শিল্পী ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড একটি সংবাদ সম্মেলন আয়োজন করেছে। এ পরিস্থিতিতে গণমাধ্যমে সঠিক তথ্য সম্বলিত প্রতিবেদন প্রকাশের সুবিধার্থে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ নিলামের প্রকৃত তথ্য উপস্থাপন করছে। 

জনাব মোঃ ইদ্রীসুর রহমান তার ঢাকার কামরাঙ্গীরচরে অবস্থিত শিল্পী ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের নামে ২০১৬ সালে ব্র্যাক ব্যাংক লিমিটেড থেকে ৮ কোটি ৫০ লাখ টাকা ঋণ গ্রহণ করেন। ঋণের বিপরীতে ৭২.৫০ শতাংশ জমি এবং ৪.৯৫ শতাংশ জমি ও উপরিস্থিত ইমারত বন্ধক রাখেন। পরবর্তীতে ঋণের সীমা বৃদ্ধি করে টাকা ১২ কোটি ৫৮ লাখ করা হয় এবং চলতি ঋণ নবায়ন করা হয়।  

ঋণগুলি অনিয়মিত পরিশোধের কারণে শ্রেণীকৃত হয়ে পরায় গ্রাহকের আবেদনের প্রেক্ষিতে শ্রেণীকৃত ঋণগুলি ৩০ আগস্ট ২০১৭ পুনঃতফসিল করা হয়। পুনঃতফসিল পরবর্তী সময়ে বারংবার তাগাদা দেয়া সত্ত্বেও ৩০ জুন ২০১৮ ঋণ হিসাবগুলো মন্দ মানে শ্রেণীকৃত হয়। গ্রাহকের অসহযোগিতার কারণে ব্যাংক পরবর্তীতে ফুল লোন কলআপ লেটার ইস্যু করে। ফলপ্রসূ কোন সাড়া না পেয়ে আইন অনুযায়ী ব্যাংক গ্রাহক বরাবর আইনি নোটিশ ইস্যু করে। নিলাম প্রক্রিয়ার ও সম্পত্তি বিক্রয়ের ব্যাপারে গ্রাহক অবগত ছিলেন। 

এরই ধারাবাহিকতায় অর্থ ঋণ আদালত আইনের ১২(৩) ধারা অনুযায়ী ব্যাংক পত্রিকায় নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করে। ব্যাংকের নিবেদিত প্রচেষ্টা সত্ত্বেও ঋণগ্রহিতা ও জামানতদাতাগণ ব্যাংকের ঋণ পরিশোধ না করায় পরবর্তীতে অর্থ ঋণ আদালত আইন-২০০৩ ধারা মোতাবেক গ্রাহকের বিরুদ্ধে মামলা দায়ের করে। ততপরবর্তীতে অর্থ ঋণ আদালতের অনুমতি সাপেক্ষে নিলাম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিলাম প্রক্রিয়ার বিপরীতে গ্রাহক মহামান্য আদালতের মাধ্যমে দুইবার স্থগিতাদেশ নিয়ে আসেন। 

আইনী প্রক্রিয়া মেনে ব্র্যাক ব্যাংক উচ্চ আদালতের নিকট আবেদন করলে মহামান্য আদালত ঐ স্থগিতাদেশ খারিজ করেন এবং এর উপর স্থিতাবস্থা জারী করেন। এরই ধারাবাহিকতায়, ব্যাংক নিলাম কার্যক্রম সম্পন্ন করে এবং ব্যাংকের নিলাম কমিটি কর্তৃক সর্বোচ্চ দরদাতা নির্ধারণ করে। 

নিয়ম অনুয়ায়ী দুইটি স্বনামধন্য কোম্পানি দ্বারা জমির ভ্যালুয়েশন (মুল্যায়ন) সম্পন্ন করা হয়। প্রথমে “ইউনিট সার্ভে সার্ভিস ব্যুরো” ভ্যালুয়েশন সম্পন্ন করে। পরবর্তীতে "জরিপ ও পরিদর্শন কোম্পানি লিমিটেডের”  মাধ্যমে ভ্যালুয়েশন করা  হয়, যা আইন দ্বারা স্বীকৃত ও গ্রহণযোগ্য। এছাড়াও উক্ত নিলামকৃত সম্পত্তির সরকার কর্তৃক নির্ধারিত সর্বনিম্ন বাজার মূল্যের (মৌজামূল্য) সাথে সঙ্গতিপূর্ণ। নিলাম বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ করা হয় যাতে আগ্রহী যে কেউই অংশগ্রহণ করতে পারেন। স্বচ্ছতার সাথে পুরো নিলাম প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। পাঁচ কোটি পয়ত্রিশ লাখ টাকা সর্বোচ্চ দর দাখিল হওয়ার প্রেক্ষিতে সর্বোচ্চ দরদাতাকে নির্বাচিত করা হয়। সম্পত্তির বাজারমূল্য নিয়ে গ্রাহক যে তথ্য প্রদান করছেন তা সম্পূর্ণ ভিত্তিহীন ও আইনীভাবে অগ্রহণযোগ্য। 

এখানে উল্লেখ্য, সর্বোচ্চ আদালতে নিষ্পত্তি কৃত বিষয়ে এ ধরনের প্রচারণা আদালত অবমাননা পর্যায় ভুক্ত।

সুশাসনের প্রতি শ্রদ্ধাশীল স্বানামধন্য প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক দীর্ঘ ২২ বছর যাবৎ সুনামের সাথে তফসিলি বাণিজ্যিক ব্যাংক হিসেবে কার্যক্রম পরিচালনা করে আসছে। মূল্যবোধ, নৈতিকতা, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতা ব্র্যাক ব্যাংকের ব্যবসায়িক মডেলের মূল ভিত্তি। তাই এ ধরনের নিলামে আইনানুগভাবে ও স্বচ্ছতা বজায় রেখে সম্পন্ন করা হয়। এ ক্ষেত্রেও এর ব্যত্যয় হয়নি।  

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image