• ঢাকা
  • সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

এলপিজির দাম বাড়ল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০২ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩১ পিএম
বাড়ল এলপিজির দাম
পেট্রোলিয়াম গ্যাস

নিউজ ডেস্ক :  চলতি মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম হবে ১ হাজার ২৫১ টাকা। নভেম্বর মাসের জন্য গ্রাহক পর্যায়ে ১২ কেজির তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের দাম ৫১ টাকা বাড়িয়েছে সরকার।

বুধবার (২ নভেম্বর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ নতুন দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আব্দুল জলিল। নতুন এ দাম বুধবার সন্ধ্যা থেকে কার্যকর হবে।

এ সময় সচিব খলিলুর রহমান খান, সদস্য মোকবুল-ই ইলাহি, আবু ফারুকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া চলতি মাসের জন্য অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৫৮ টাকা ২৮ পয়সা নির্ধারণ করা হয়েছে। যা অক্টোবর মাসে ছিল ৫৫ টাকা ৯২ পয়সা এবং সেপ্টেম্বরে ছিল ৫৭ টাকা ৫৫ পয়সা। এ হিসাবে আগের মাসের তুলনায় নভেম্বরে দাম বেড়েছে ২ টাকা ৩৬ পয়সা।

সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম অপরিবর্তিত থাকবে। 

বলা হয়, নভেম্বর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৬১০ মার্কিন ডলার এবং ৬১০ মার্কিন ডলার। প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৬১০ মার্কিন ডলার বিবেচনায় এ দাম নির্ধারণ করেছে বিইআরসি। 

এর আগে অক্টোবর মাসের জন্য গ্রাহক পর্যায়ে ৩৫ টাকা কমিয়ে ১২ কেজির তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডারের দাম ১ হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়েছিল।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image