• ঢাকা
  • শনিবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০২ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পাপুয়া নিউ গিনিতে ৬.৫ মাত্রার ভূমিকম্প


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০০ এএম
পাপুয়া নিউ গিনিতে
৬.৫ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক : ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে পাপুয়া নিউ গিনিতে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)  জানিয়েছে, এই কম্পনের কারণে সুনামির কোনও আশঙ্কা নেই।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মঙ্গলবার (২৮ নভেম্বর) দেশটির উত্তরাঞ্চলীয় উপকূলে শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হানে। খবর রয়টার্সের।

মঙ্গলবার সকাল ৮টা ৪৬ মিনিটে পাপুয়া নিউ গিনির উত্তর উপকূলে ৬ দশমিক ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে বলে জানিয়েছে, মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)। এ কারণে সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি।
 
বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ভূমিকম্পটি উপকূল থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে আঘাত হানে। এটি প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপ রাষ্ট্রটির ইস্ট সেপিক প্রদেশের রাজধানী উইকাক শহর থেকে অল্প দূরত্বে অবস্থিত।
 
পাপুয়া নিউগিনিতে প্রায়ই ভূমিকম্পের ঘটনা ঘটে। দেশটি প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’-এ অবস্থিত। এ ছাড়া টেকটোনিক প্লেটের মধ্যে ঘর্ষণের কারণে ভূমিকম্পের জন্য এই অঞ্চলটি একটি হটস্পট।
 
এ বছরের এপ্রিল মাসে প্রশান্ত মহাসাগরীয় এই দেশটির একটি জঙ্গল ঘেরা এলাকায় ৭ মাত্রার ভূমিকম্পে সাতজন নিহত হয়। আর গত বছরের সেপ্টেম্বরে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পের আঘাতে দেশটিতে ১০ জনের প্রাণহানি হয়।
 
এর আগে ২০১৮ সালে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে পাপুয়া নিউগিনিতে। সে সময় দেশটিতে শতাধিক মানুষ প্রাণ হারায় এবং হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image