• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পোশাক শ্রমিকদের নিয়ে বানোয়াট ও অপমানজনক খবর প্রচার করার প্রতিবাদে মানববন্ধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০২ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৪১ পিএম
পোশাক শ্রমিকদের নিয়ে বানোয়াট ও অপমানজনক খবর প্রচার করার প্রতিবাদে মানববন্ধন
সক্রিয় ৭টি শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ।

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাজ্যের গার্ডিয়ান পত্রিকা এবং বাংলাদেশের মানবজমিন পত্রিকায় গার্মেন্টস নারী শ্রমিকদের নিয়ে মিথ্যা, বানোয়াট ও অপমানজনক খবর প্রচার করার প্রতিবাদে মানববন্ধন করেছে সক্রিয় ৭টি শ্রমিক ফেডারেশন। এ সময় মানবজমিন কতৃপক্ষকে নারী শ্রমিক ও দেশবাসীর প্রতি লিখিতভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়। অন্যথায় ওই পত্রিকার অফিস ঘেরাও করার হুঁসিয়ারি দেন শ্রমিক নেতারা।

মঙ্গলবার (০২ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শিল্পের সত্রিনয় ৭টি শ্রমিক ফেডারেশন যথাক্রমে রেডিমেড গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ ন্যাশনাল লেবার ফেডারেশন, মুক্ত গার্মেন্ট শ্রমিক ফেডারেশন, সম্মিলিত শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল শ্রমিক ফেডারেশন, বাংলাদেশী গার্মেন্টস ট্রেড ইউনিয়ন ফেডারেশন এবং জয় বাংলা জাতীয় শ্রমিক ফেডারেশন এর যৌথ উদ্যোগে এ মানববন্ধন কর্মসুচী অনুষ্ঠিত হয়। 

মানববন্ধন কর্মসূচীতে সংহতি বক্তব্য রাখেন জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সংগ্রামী সভাপতি বাহারানে সুলতান বাহার।

এসময় মানববন্ধন কর্মসূচীর সভাপতি শ্রমিক নেতা লাভলী ইয়াসমিন বলেন, বাংলাদেশের সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত তৈরি পোশাক শিল্প। বিগত তিন দশকে এই খাতে উৎপাদন ব্যবসা দ্রুত প্রসারিত হয়েছে। বাংলাদেশ পোশাক শিল্প পৃথিবীর ২য় বৃহত্তম আন্তর্জাতিক পোশাক খাত, ২০২১-২২ অর্থবছরে দেশের জিডিপিতে তৈরি পোশাক খাতের অবদান ছিল ১১ শতাংশ এবং বাংলাদেশ থেকে মোট রপ্তানিতে জিডিপিতে ৮৪ দশমিক ৫ শতাংশ অবদান রাখে, যা প্রায় ৪ হাজার ৭০০ কোটি ডলারেরও বেশি। তবে সম্প্রতি ব্রিটেনের সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ানে বাংলাদেশি এক নারী পোশাক শ্রমিকের উদ্ধৃতি দিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে, মূল্যস্ফীতির কারণে জীবনযাপনের ব্যয় বেড়ে যাওয়ায় রাতে যৌনকর্মী হিসেবে কাজ করতে বাধ্য হচ্ছেন নারী পোশাক শ্রমিকরা। উক্ত প্রতিবেদনে এক নারী শ্রমিকের জীবনকাহিনী তুলে ধরা হয়েছে। যা সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন, বানোয়াট যা বাংলাদেশ ও বাংলাদেশের গার্মেন্টস শিল্প ধংসের লক্ষ্যে অপপ্রচার। আমরা উক্ত ভিত্তিহীন, বানোয়াট প্রতিবেনকারী সংবাদ মাধ্যম দ্যা গার্ডিয়ান এবং দৈনিক মানবজমিন পত্রিকাকে রাষ্ট্রীয় বিচারের আওতায় আনার জোর দাবী জানাচ্ছি।

মুক্ত গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা রানী খাঁন তার বক্তৃতায় বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাতে মোট শ্রমিক রয়েছেন প্রায় ৩৬ লাখ এর মধ্যে ৬৫ শতাংশই নারী শ্রমিক। এই সেক্টরের শ্রমিকরা রাত দিন কঠোর পরিশ্রম করে উৎপাদিত পন্যের মান বৃদ্ধি করে দক্ষতা ও অধিক উৎপাদনশীলতা বজায় রেখে দেশ ও শিল্পের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। অথচ সেই নারী শ্রমিকদের বিরুদ্ধে কিছু অসাধু সংবাদ মাধ্যম, সাংবাদিকগন প্রতিনিয়ত মিথ্যাচার করে দেশে ও দেশের পোশাক শিল্পকে ধংস করা লক্ষ্যে বিভিন্ন ভাবে মিথ্যচার করে যাচ্ছে। আমরা আজকের এই মানব-বন্ধন কর্মসূচীর মাধ্যমে ইউকে ভিক্তিক সংবাদপত্র দ্যা গার্ডিয়ান এবং বাংলাদেশী সংবাদপত্র মানবজমিন এর বিরুদ্ধে প্রসাশনিক তদন্তপূর্বক কঠিন শাস্তির দাবী জানাই।

বাংলাদেশ ন্যাশনাল লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক মরিয়ম আক্তার বলেন, বর্তমান সরকারের শ্রমবান্ধব মাননীয় প্রধানমন্ত্রী মূল্যস্ফীতি ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে চলতি বছরের ৮ নভেম্বর শ্রমিকদের মাসিক ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা নির্ধারন করেন যা ১লা ডিসেম্বর'২০২৩ইং কার্যকর হয়েছে। মজুরী বাস্তবায়নের এই সময়েই দ্যা গার্ডিয়ান এবং দৈনিক মানবজমিন গার্মেন্টস শ্রমিক ও নারী শ্রমিকদের নিয়ে বানোয়াট ও অপমানজনক সংবাদ প্রকাশ করে। আমরা উক্ত সংবাদের তীব্র নিন্দা জানিয়ে উক্ত প্রত্যাখান করছি সেই সাথে দৈনিক মানবজমিন পত্রিকার বিরুদ্ধে আইনানুগ শাস্তিযোগ্য ব্যবস্থা গ্রহনের জোর দাবী জানাই।

সম্মিলিত শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা নাহিদুল হাসান নয়ন বলেন, কিছু মানুষ ইচ্ছাকৃতভাবে আমাদের দেশের পোশাক খাত এবং নারী শ্রমিকদের নামে গুজব ছড়িয়ে বিশ্বের দরবারে মেইড ইন বাংলাদেশের সুনাম প্রশ্নবিদ্ধ করছে। যে শ্রমিকদের শ্রমের ঘামে ঘোরে বাংলাদেশের অর্থনীতির চাকা, যে নারী শ্রমিকদের বলা হয় গোল্ডেন গার্ল সেই নারী শ্রমিকদের হেয় প্রতিপন্ন করে যৌনকর্মী হিসেবে আখ্যায়িত করে নারী-নীতি, মহামান্য হাইকোর্টের নির্দেশনা ও আইএলও কনভেনশন-১৯০ লংঘন করেছে। অনতি বিলম্বে তারা বাংলাদেশের নারী শ্রমিকদের কাছে এবং রাষ্ট্রের কাছে জবাবদিহি না করলে তাদের বিরুদ্ধে কোনো জরিপ এবং তথ্য উপাত্ত ছাড়াই এমন নেতিবাচক সংবাদ প্রচার করার কারনে যৌন নির্যাতনকারী হিসেবে মানহানির মামলা করার অনুরোধ করছি। একই সাথে দেশের সকল শ্রমিক সংগঠনকে একযোগে দ্যা গার্ডিয়ান এবং দৈনিক মানবজমিন এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

কর্মসূচীতে সভাপতিত্ব করেন রেডিমেট গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সংগ্রামী সভাপতি লাভলী ইয়াসমিন। কর্মসূচীতে সঞ্চালনা করেন, সম্মিলিত শ্রমিক ফেডারেশন এর সংগ্রামী সাধারণ সম্পাদক মোঃ নাহিদুল হাসান নয়ন।

উক্ত মানববন্ধন কর্মসুচীতে আরোও বক্তব্য রাখেন বাংলাদেশী গার্মেন্টস ট্রেড ইউনিয়ন ফেডারেশন এর সংগ্রামী সাধারণ সম্পাদক জনাব মোরশেদ আলম, বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল শ্রমিক ফেডারেশন এর সংগ্রামী সাধারন সম্পাদক জনাব আব্দুল্লাহ বাছিদ, সম্মিলিত শ্রমিক ফেডারেশন এর কার্যকরি সভাপতি জনাব আখি, বাংলাদেশ ন্যাশনাল লেবার ফেডারেশন এর শিক্ষা ও গবেষনা সম্পাদক জনাব ফারিয়া, শ্রমিক নেতা সাগর আহমেদ বাদশা, জুলহাস ভূইয়া, তারেক আহমেদ, রূপালী আক্তার, মিজানুর রহমান, শহিদুল ইসলাম, দিদারুল আলম, বাদশা মিয়া, আল-আমিন হোসেনসহ ০৭ (সাত) টি শ্রমিক ফেডারেশন এর কেন্দ্রীয় ও আঞ্চলিক এবং বিভিন্ন পেশাক শিল্পের বেসিক ইউনিয়ন এর নেতৃবৃন্দ।

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস/সানি

আরো পড়ুন

banner image
banner image