• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সর্বশেষ জরিপে ট্রাম্প শতকরা ৪০, বাইডেন ৩৪


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:৪৭ পিএম
সর্বশেষ জরিপে ট্রাম্প শতকরা ৪০, বাইডেন ৩৪
ট্রাম্প -বাইডেন

শিতাংশু গুহ, নিউইয়র্ক:

বাইডেন ও ট্রাম্প ডেমক্রেট ও রিপাবলিকান দলের চূড়ান্ত প্রার্থী হলেও প্রথা অনুযায়ী প্রাইমারি চলছে, চলবে, ডেলিগেট গণনা অব্যাহত থাকবে। ইতিমধ্যে উভয় প্রার্থী ব্যাটেল-গ্রাউন্ড ষ্টেটে প্রচারণা শুরু করে দিয়েছেন। জর্জিয়ায় বাইডেন বলেছেন, আমি তরুণ নই, কিন্তু আমি জানি কিভাবে আমেরিকানদের জন্যে কাজ করতে হয়। ট্রাম্প বলেছে, বাইডেন আমেরিকার ইতিহাসে সবচেয়ে অথর্ব প্রেসিডেন্ট। 

রবিবার (১০ মার্চ) পর্যন্ত বাইডেন জিতেছেন ১৮৬৬টি ডেলিগেট, দরকার ১৯৬৮, মোট সংখ্যা ৩৯০০টি। ট্রাম্প জিতেছেন ১০৭৫ ডেলিগেট, দরকার ১২১৫, মোট ডেলিগেট সংখ্যা ২৪২৯টি। বাইডেন ‘ষ্টেট অফ ইউনিয়ন’ ভাষণের ২৪ ঘন্টার মধ্যে ১০ মিলিয়ন ডলার তুলেছেন। বেশির ভাগ আমেরিকান মনে করেন বাইডেন ও ট্রাম্প দু’জনই বৃদ্ধ। সর্বশেষ ইপসস জরিপ বলছে, ট্রাম্প ৪০%, বাইডেন ৩৪%। 

ট্রাম্প শুক্রবার (৮ই মার্চ ২০২৪) ই. জেন. ক্যারল মানহানি মামলার ক্ষতিপূরণের ৯১মিলিয়ন ডলার বন্ড হিসাবে জমা দিয়েছেন। একই সাথে তিনি ঐ রায়ের বিরুদ্ধে আপিলের আবেদন করেছেন। আপিল নাকচ হয়ে গেলে টাকা ফেরত পাবেন না? রিপাবলিকান ন্যাশনাল কমিটি (আরএনসি) ট্রাম্পের পছন্দের মাইকেল হোয়াটলে-কে চেয়ারম্যান এবং ট্রাম্পের পুত্রবধূ লারা ট্রাম্পকে কো-চেয়ারম্যান নির্বাচন করেছে।  দলে ট্রাম্প বিরোধীরা কিছুটা কোনঠাসা। 

একজন মার্কিন প্রেসিডেন্ট সর্বোচ্চ দুই টার্ম ক্ষমতায় থাকতে পারেন। প্রশ্ন উঠেছে যে, ট্রাম্প যদি পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হ’ন, তাহলে কি এটি তাঁর প্রথম টার্ম বিবেচিত হবে? ইয়েল বিশ্ববিদ্যালয়ের ল’প্রফেসর ও সংবিধান বিশেষজ্ঞ অখিল রিড অমর বলেন, না, তিনি এক টার্মের জন্যে নির্বাচিত হবেন। সংবিধানের ২২তম সংশোধনী বলেছে, কেউই দুই টার্মের বেশি ক্ষমতায় থাকতে পারবেন না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image