• ঢাকা
  • বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইফতারে খালি পেটে আখরোট খেলে কী হবে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:৪৮ পিএম
ইফতারে খালি পেটে আখরোট খেলে কী হবে 
আখরোট

নিউজ ডেস্ক : আখরোট ফলটি দেখতে মূলত গোলাকার। এর ভেতরে থাকে একটি বীজ। সেটিই মূলত খাওয়ার উপযুক্ত। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘসময় রোজায় না খেয়ে থাকার পর ইফতারে নিয়মিত আখরোট খাওয়ার অভ্যাসে আপনি এই ফলটি থেকে পাবেন প্রোটিন, স্নেহ পদার্থ, ফাইবার, অ্যামিনো অ্যাসিড, ম্যাগনেসিয়াম, অ্যান্টি-অক্সিডেন্টের মতো গুরুত্বপূর্ণ উপাদান।

দীর্ঘসময় খালি পেটে থাকার পর ইফতারে প্রথমে সবাই মুখে তুলে নেন খেজুর। আখরোট ফলটিকে অনেকেই চেনেন না। এক ধরনের বাদামজাতীয় ফল বলতে পারেন একে। বিভিন্ন ড্রাই ফুডের সঙ্গে এই ফল খাওয়ার অভ্যাস আছে অনেকের। পবিত্র রমজান মাসে রোজা থেকে ইফতারের সময় যদি খালি পেটে এটি খেয়ে থাকেন তাহলে শরীরে বেশ কয়েকটি ইতিবাচক পরিবর্তন ঘটবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
 
যদি এমনি আখরোট খেতে ভালো না লাগে তবে শরবতে আখরোটের পেস্ট ব্যবহার করুন। সালাদ, পায়েস তৈরিতেও এটি ব্যবহার করতে পারেন। তবে খালি পেটে এমনি আখরোট খেলে দ্রুত এর পুষ্টিগুণ আপনার শরীরে ছড়িয়ে পড়বে।
 
পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, খালি পেটে নিয়মিত আখরোট খাওয়ার অভ্যাস ক্যানসার, হার্টের অসুখ, স্নায়ুগত সমস্যা, রক্তচাপ নিয়ন্ত্রণসহ নানা রোগের ওষুধ হিসেবে কাজ করে।

গবেষকরা দাবি করেছেন, আখরোট একই সঙ্গে হৃদ্‌যন্ত্র এবং মস্তিষ্ক উভয়েরই সুরক্ষা নিশ্চিত করতে পারে। তাই হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো রোগের হাত থেকে বাঁচতে ডায়েটে এ খাবারটিকে রাখতে পারেন।
 
এ ছাড়া আখরোটে থাকা ওমেগা ৩, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই-র মতো উপাদান ত্বক ও চুলের যত্নে দারুণ কার্যকরী। যাদের ঘুম হয় না এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে না, নিয়মিত আখরোট খাওয়ার অভ্যাসে এ সমস্যা থেকে তারা মুক্তি পাবেন। হাড় ও দাঁতের যত্নেও দারুণ কাজ করে আখরোট।
  
পুষ্টিবিদরা বলছেন, সম্পূর্ণ পুষ্টিগুণ পেতে এবং হজম শক্তি বাড়াতে আখরোটকে পানিতে ভিজিয়ে খালি পেটে খাওয়াই ভালো। তবে পানির পরিবর্তে দুধের সঙ্গেও আখরোট খাওয়া যেতে পারে। তাই ইফতারে খালি পেটে পানিতে বা দুধে ভেজানো ২টি আখরোট খান। তবে ২টির বেশি আখরোট কখনোই খেতে যাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image