• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেন নিয়ে বৈঠক করছেন বাইডেন ও মোদি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৩৭ এএম
অস্থিতিশীল প্রভাব কমানো এবং অব্যাহতভাবে
বৈঠক করছেন বাইডেন ও মোদি

নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার ইউক্রেন নিয়ে বৈঠকে বসতে যাচ্ছেন। ইউক্রেনে রুশ হামলার প্রতিক্রিয়ায় ভারতের অবস্থান নড়বড়ে বলে উল্লেখ করেছিলেন বাইডেন। তার এ মন্তব্যের কয়েক সপ্তাহের মধ্যেই ভার্চ্যুয়ালি বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে।

রবিবার (১১ এপ্রিল) বাইডেনের নারী মুখপাত্র জেন পাসাকি এক বিবৃতিতে বলেছেন, বৈঠকে বাইডেন বিশ্বব্যাপী খাদ্য সরবরাহ ও পণ্য বাজারে যুদ্ধের অস্থিতিশীল প্রভাব কমানো এবং অব্যাহতভাবে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার নৃশংস হামলার পরিণতি নিয়ে নিবিড় আলোচনা করবেন।

এর আগে মার্চে তথাকথিত ‘কোয়াড’ জোটের আলোচনায় এ দু’নেতা রুশ হামলার বিষয়ে যৌথ নিন্দা প্রকাশে ব্যর্থ হয়েছিলেন। কোয়াডভুক্ত দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, ভারত অস্ট্রেলিয়া ও জাপান।

এদিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনেও রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে ভোট দিতে ভারত অস্বীকৃতি জানিয়েছিল। এ প্রেক্ষিতে এপ্রিলের প্রথম দিকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ নয়াদিল্লীতে মোদির সাথে সাক্ষাতকালে যুদ্ধ নিয়ে ভারতের অবস্থানের প্রশংসা করেন।

তবে বাইডেন গত ২১ মার্চ বলেছেন, মার্কিন মিত্রদের মধ্যে ভারতই ব্যতিক্রমভাবে রুশ হামলার বিষয়ে প্রতিক্রিয়া জানাতে একটি দ্বিধান্বিত অবস্থান নিয়েছে।
বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়া এখনও ভারতের অস্ত্রের বৃহত্তম যোগানদাতা এবং ভারত বৃহত্তম ক্রেতা।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image