• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা কলোরাডোয়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৬ এএম
ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা কলোরাডোয়
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক :  যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্যে অযোগ্য ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) কলোরাডো সুপ্রিম কোর্ট এক রায়ে এ নির্দেশ দিয়েছে। যার ফলে আগামী বছর দেশটিতে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে এ রাজ্য থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না রিপাবলিকান দলের এই প্রার্থী।

বুধবার (২০ ডিসেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে তাণ্ডব চালিয়েছিলেন, সেখানে তার ভূমিকার জন্য কলোরাডো অঙ্গরাজ্যে ট্রাম্প লড়তে পারবেন না। এ সময় তারা মার্কিন সংবিধানের ‘বিদ্রোহ’ সংক্রান্ত ধারাগুলোর আশ্রয় নেন। ওই ধারা অনুযায়ী, যারা বিদ্রোহ করবেন তারা মার্কিন প্রেসিডেন্ট হতে পারবেন না।
 
ট্রাম্পের প্রচারণা দল এ রায়ের বিরুদ্ধে বলেছে, ‘চূড়ান্ত অগণতান্ত্রিক সিদ্ধান্ত নিয়েছে কলোরাডোর সুপ্রিম কোর্ট।
 
আদালতের রায়ে বলা হয়, ‘আমরা হালকাভাবে আলোচনা করে এই সিদ্ধান্তে পৌঁছাইনি। আমরা আমাদের সামনে উত্থাপিত প্রশ্নগুলোর মাত্রা ও ওজন সম্পর্কে সচেতন। আমরা একইভাবে আইন প্রয়োগের বিষয়ে আমাদের দায়িত্ব সম্পর্কে সচেতন।
 
প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সাতজন বিচারকের একটি বেঞ্চ সংবিধানের ‘বিদ্রোহ’ সংক্রান্ত ধারাগুলো আমলে নিয়ে ৪-৩ ভোটে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এই রায় দেন। আমেরিকার ইতিহাসে ট্রাম্পই একমাত্র প্রেসিডেন্ট যাকে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য অনুপযোগী বলে ঘোষণা করা হলো। তবে রায়টি শুধুমাত্র কলোরাডোর ৫ মার্চের প্রাইমারি নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

কলোরাডোর আদালত জানিয়েছেন, আগামী বছরের ৪ জানুয়ারি থেকে এই রায় কার্যকর হবে। ট্রাম্পকে ওই সময়টুকু দেয়া হয়েছে মূলত রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ দেয়ার জন্য।
 
বিবিসি জানিয়েছে, ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করার অনুরোধ জানিয়ে এর আগেও আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যে আবেদন করা হয়েছিল। কিন্তু সেসব আবেদন আদালত খারিজ করে দিয়েছেন। তবে কলোরাডোর আদালত তাকে এবার নির্বাচনে নিষিদ্ধ ঘোষণা করলেন। যদিও কলোরাডো আদালতের এই রায় অন্য অঙ্গরাজ্যের জন্য প্রযোজ্য নয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image