• ঢাকা
  • সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

তানোরে ভালোবাসার ইফতার ২ টাকায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৩৯ এএম
তানোরে ভালোবাসার
২ টাকায় ইফতার

সৈয়দ মাহামুদ শাওন: (রাজশাহী) : রাজশাহীর তানোর পৌরসদরে ২ টাকায় পাঁচ পদ দিয়ে সাজানো ইফতার বিক্রি করেছে অর্কিড স্কুল এন্ড কলেজ নামে ব্যক্তি উদ্যোগে গড়ে উঠা বেসরকারি একটি শিক্ষাপ্রতিষ্ঠান। ‘ভালোবাসার ইফতার ২ টাকায়’ স্লোগানে রোববার শেষ বিকেলে পৌর শহরের গোল্লাপাড়া বাজারস্থ অর্কিড স্কুল মোড়ে ৩০০ জন নিম্নবিত্ত মানুষ সেখান থেকে ইফতার কিনেছেন।

বিকেলে সেখানে গিয়ে দেখা যায়, মেইন রাস্তার দু’পাশে পথচারীদের মাঝে দুই টাকার বিনিময়ে একে একে ইফতার প্যাকেট তুলে দিচ্ছেন অর্কিড স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। দুই টাকায় ইফতার কিনতে পেরে হাসি মুখে ফিরছেন ক্রেতারা।

দুই টাকায় ইফতার কিনে নিয়ে ফিরছিলেন তাজমুল ইসলাম নামের এক ব্যবসায়ী। অনুমতি নিয়ে তার প্যাকেটটি খুলে দেখা গেল প্যাকেটে খিচুরি, একটি বেগুনি, একটি পেঁয়াজু, ছোলা ও খেজুর দেওয়া হয়েছে।

সেখানে ইফতার কিনতে আসা কয়েকজন অটোভ্যান চালক বলেন, গরিব মানুষ ইচ্ছে থাকলেও বেশি দাম দিয়ে ভালো খাবার কিনতে পারেন না তারা। রাস্তার ধারের দোকান থেকে ২৫-৩০ টাকার মুড়ি, ছোলা, খেজুর কিনে ইফতার করে। সেখানে মাত্র দুই টাকায় খিচুরি দিয়ে ইফতার পেয়ে দারুণ খুুশি তারা। এই আয়োজনকে সাধুবাদ জানান ও উদ্যোক্তার জন্য দোয়া করেন।

ভ্রাম্যমাণ ভাবে ইফতার বিক্রি করা শিক্ষাপ্রতিষ্ঠানটির শিক্ষার্থী নাহিদ, অন্তর, জাহিদ সহ বেশ কয়েকজন বলেন, ২ টাকায় যে ইফতার প্যাকেজ বিক্রি করা হচ্ছে সেই প্যাকেজ হোটেলে সর্বনি¤œ ৫০ টাকায় বিক্রি করা হয়। 

শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে এমন আয়োজনকে সাধুবাদ জানিয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর উপজেলা শাখার সভাপতি প্রভাষক মফিজ উদ্দিন সরকার বলেন, দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের মাত্র দুই টাকায় ইফতারি সরবরাহ করা হয়েছে নিঃসন্দেহে এটি একটি মহৎ উদ্যোগ। এই শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি সমাজের বিত্তবানদের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো উচিত।

দুই টাকায় ইফতার বিক্রির কারণ জানতে চাইলে অর্কিড স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এরফান আলী সরকার বলেন, সুবিধাবঞ্চিত হলেও অনেকেই সারা দিন রোজা রেখে বিনা মূল্যে ইফতার করতে চান না। এসব বিবেচনায় রেখে কারও আত্মসম্মানে যাতে আঘাত না লাগে সে জন্য ২ টাকার বিনিময়ে ইফতার বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image