• ঢাকা
  • শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্ব ইজতেমার প্রস্তুতি শেষের পথে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:১৩ এএম
৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাত
প্রথম পর্ব আগামী ২ ফেব্রুয়ারি শুরু হবে

নিউজ ডেস্ক:  বিশ্বের মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জমায়েত তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা আগামী ২ ফেব্রুয়ারি থেকে গাজীপুরের টঙ্গীতে শুরু হচ্ছে। ৩ দিনব্যাপী এ বিশ্ব ইজতেমার প্রস্তুতি প্রায় শেষের পথে। টঙ্গীর ১৬০ একর জমিতে ইজতেমা মাঠের প্রস্তুতির কাজ ৯০ ভাগ শেষ হয়েছে। শনিবার (২৭ জানুয়ারি) ইজতেমা আয়োজক কর্তৃপক্ষ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রতি বছরের মতো এবারও ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথম পর্ব আগামী ২ ফেব্রুয়ারি শুরু হবে এবং ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। দ্বিতীয় পর্ব শুরু হবে ৯ ফেব্রুয়ারি এবং শেষ হবে ১১ ফেব্রুয়ারি।

সূত্র জানায়, এবারই প্রথম ৬৪ জেলার তাবলীগ জামাত তাদের নিজস্ব উদ্যোগে নির্ধারিত স্থানে তাঁবু টানানোর কাজ করছেন। অন্যান্য বছর তাঁবু টানানোর কাজ কেন্দ্রীয়ভাবে করা হতো। এবার শুধু বয়ানের জন্য নির্ধারিত জায়গা ও বিদেশীদের জন্য কামরা ইজতেমা কর্তৃপক্ষ নিজস্ব ব্যবস্থাপনায় সম্পন্ন করছেন।

ইজতেমা আয়োজক কর্তৃপক্ষের গণমাধ্যমবিষয়ক সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম জানান, এরই মধ্যে ইজতেমা মাঠের ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি কাজ ২/৩ দিনের মধ্যে শেষ হবে। প্রতিদিন প্রায় ৫ থেকে ৬ হাজার লোক দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে কাজ করছেন।

তিনি বলেন, এবার ইজতেমা মাঠে শুধু বাঁশের খুঁটি পুঁতে দেয়া হয়েছে। চটের সামিয়ানা টানিয়ে দেয়া হয়নি। প্রতিটি জেলার তাবলীগ জামাত যার যার নির্ধারিত স্থানে চটের সামিয়ানা টানিয়ে নেবেন। তিনি আরো জানান, প্রতিবারের মতো এবারো বয়ান মঞ্চের পশ্চিম পাশে বিদেশী মেহমানদের জন্য টিন দিয়ে কামরা তৈরি করা হয়েছে। সেখানে উন্নতমানের টয়লেট, বিদ্যুৎ ও সাউন্ড সিস্টেমের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। আশা করা হচ্ছে, এবার বিশ্বের প্রায় ১২০টি দেশের তাবলীগ জামাত এ ইজতেমায় অংশ নেবে।

ইজতেমা মাঠে বিদ্যুৎ ও সাউন্ড সিস্টেমের দায়িত্বে থাকা মো. জসীম উদ্দিন জানান, ৯টি ফিডারের মাধ্যমে সারা মাঠে বিদ্যুৎ সরবরাহ করা হবে। এসব ফিডার থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে। বিদ্যুৎ ও সাউন্ড সিস্টেমের কাজও ৭০ ভাগ শেষ হয়েছে। আগামী মঙ্গলবারের মধ্যে পুরো সাউন্ড সিস্টেমের কাজ শেষ হবে।

শনিবার সরেজমিনে ইজতেমা মাঠে গিয়ে দেখা যায়, পুরো ইজতেমা মাঠে বাঁশের খুঁটি পুঁতে রাখা হয়েছে। এসব খুঁটিতে বিভিন্ন জেলার মুসল্লিরা চটের সামিয়ানা টানাচ্ছেন। তবে বয়ান মঞ্চের আশপাশের অনেকটা জায়গাজুড়ে সামিয়ানা টানানোর কাজ শেষ। বয়ান মঞ্চও প্রায় প্রস্তত। মঞ্চে ওঠার জন্য সিঁড়ির কাজ করছেন কয়েকজন ওয়েল্ডার। 

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image