• ঢাকা
  • রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আজ সাংবাদিক দুলাল হোসাইনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৭ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:০২ পিএম
দ্বিতীয় মৃত্যুবার্ষিকী
সাংবাদিক দুলাল হোসাইন

জামালপুর প্রতিবেদক : সাংবাদিক দুলাল হোসাইনের দ্বিতীয় মৃত্যু বার্ষিকী। দীর্ঘ ১০ মাস ক্যান্সারের সাথে যুদ্ধ শেষে ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি সাভারের এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জামালপুরের এই গুনী সাংবাদিক।

১৯৬৫ সালের ১০ ডিসেম্বর জামালপুর পৌর এলাকার হাটচন্দ্রা গ্রামে পিতা ইদ্রিস আলী এবং মাতা আনোয়ারা বেগমের ঘরে জন্মগ্রহণ করেন দুলাল হোসাইন। পাঁচ ভাই বোনের মধ্যে তৃতীয় সন্তান ছিলেন দুলাল হোসাইন। দুলাল হোসাইন ছোট বেলা থেকেই ছিলেন অত্যন্ত মেধাবী ও পরিশ্রমী।আর্থিক অভাবের কারণে লেখাপড়া ছেড়ে খুব কম বয়সে সংসারের হাল ধরেন দুলাল হোসাইন। তবে সম্মান ও সফলতার উচ্চ শিহরে পৌঁছানোর আশায় হাজারও অভাবের পরেও ১৯৮২ সালে পাক্ষিক জামালপুর প্রবাহে সাংবাদিকতার মাধ্যমে পেশাগত জীবন শুরু করেন করেন দুলাল হোসাইন।

এরপর ১৯৮৬ সালে ময়মনসিংহ থেকে প্রকাশিত আঞ্চলিক পত্রিকা দৈনিক আজকের স্মৃতিতে যোগ দেন। জেলা প্রতিনিধি হিসেবে জাতীয় পত্রিকা দৈনিক ভোরের ডাকে কাজ শুরু করেন ১৯৮৮ সালে। এরপর ১৯৯১ সালে দৈনিক সকালের খবর, ১৯৯৭ সালে দৈনিক সংবাদ এবং সর্বশেষ ২০০০ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত জাতীয় দৈনিক ভোরের কাগজে স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন।

এছাড়াও ২০০৬ সালের ১ ডিসেম্বর বেসরকারি টিভি বৈশাখী টেলিভিশনে জামালপুর প্রতিনিধি হিসেবে যোগদান করে ইলেক্ট্রনিক্স মিডিয়াতে তার কাজ শুরু হয়। এরপর ২০০৯ সালের ১লা অক্টোবর থেকে কাজ করেন দেশ টিভিতে এবং সর্বশেষ ২০১১ সালের ১৮ই মে থেকে মৃত্যুর আগ পর্যন্ত কাজ করেছেন ইনডিপেনডেন্ট টেলিভিশনে।
৯০ দশকে জেলার সর্বাধিক জনপ্রিয় পত্রিকা  সাপ্তাহিক ঝিনাই-এর নির্বাহী সম্পাদক পদে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন।

তার লেখনী, নির্ভীক ও নিরপেক্ষ সাংবাদিকতার মাধ্যমে মন কেড়েছেন লাখো জামালপুরবাসীর। শুধু সাংবাদিকতা নয়, সাংবাদিক নেতা হিসেবেও সুনাম কুড়িয়েছেন এই সাংবাদিক। সাংবাদিকদের অধিকার আদায়ের সকল আন্দোলনে সর্বদা সোচ্চার ও কঠোর ছিলেন সাংবাদিক দুলাল হোসাইন।

১৯৯১ সালে জামালপুর প্রেসক্লাবের ক্রীড়া ও সাহিত্য বিষয়ক সম্পাদক পদে নির্বাচিত হন সাংবাদিক দুলাল হোসাইন। এরপর বিভিন্ন মেয়াদে বিভিন্ন সময় জামালপুর প্রেসক্লাবের কার্যনির্বাহী পরিষদে জায়গা করে নিয়েছিলেন সাংবাদিক দুলাল হোসাইন। এরপর ২০০২ সালে সর্বপ্রথম জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন তিনি। এরপর জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতির দায়িত্বও পালন করেন দুলাল হোসাইন। ২০১৮ সালে আবারও জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন। সর্বশেষ মৃত্যুর আগ পর্যন্ত জামালপুর প্রেসক্লাবের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।
মৃত্যুকালে সাংবাদিক দুলাল হোসাইনের বয়স হয়েছিলো ৫৭ বছর। দিনটি উপলক্ষ্যে নানা কর্মসূচী হাতে নিয়েছে বিভিন্ন সংগঠন ও তার পরিবার।

জানা যায়, সন্ধ্যায় প্রেসক্লাব জামালপুর কার্যালয়ে স্মরণসভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি এডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image