• ঢাকা
  • রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আটোয়ারীতে মহান মে দিবস পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৫৭ পিএম
আটোয়ারীতে
মহান মে দিবস পালিত

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : শ্রমিক মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি- প্রতিপাদ্য বিষয় নিয়ে পঞ্চগড়ের আটোয়ারীতে আন্তর্জাতিক মহান মে দিবস পালিত হয়েছে। 

দিবসটি উপলক্ষে উপজেলার বিভিন্ন শ্রমিক সংগঠনগুলো বুধবার ( ১লা মে) নিজ নিজ কার্যালয়ে জাতীয় পতাকা ও সাংগঠনিক পতাকা উত্তোলন করে। পরে কালো ব্যাচ ধারণ করে বিভিন্ন স্লোগান সহ উপজেলার গুরুত্বপুর্ণ সড়কে র‌্যালি করা হয়। র‌্যালি শেষে শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভপতিত্ব করেন উপজেলা হোটেল এন্ড রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ মখলেছুর রহমান। 

প্রতিপাদ্য বিষয়ের উপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন, উপজেলার সাবেক সফল শ্রমিক নেতা আলহাজ¦ পইম উদ্দীন আহমেদ, উপজেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জাতীয় শ্রমিকলীগ আটোয়ারী উপজেলা শাখার আহবায়ক মোঃ আলমগীর হোসেন, রাজমিস্ত্রি শ্রমিক ইউনিয়নের সভাপতি মসলিম উদ্দীন, হোটেল ও রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মকলেছুর রহমান, ট্রাক,ট্যাংকলড়ী, কভার্ড ভ্যান ও ট্রাক্টর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি কলিম উদ্দীন প্রমুখ। 

এসময় আরও কাঠ মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন, রং মিস্ত্রি শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ ইলেকট্রিশিয়ান ফেডারেশন, আটোয়ারী উপজেলা শাখার নেতৃবৃন্দ সহ উপজেলার সকল শ্রমিক সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিশে^র শ্রমজীবি মানুষের ন্যায্য অধিকার আদায়ের ঐতিহাসিক দিন আজ। শ্রমিকদের আত্মত্যাগের এই দিনটি সারা বিশে^ একযোগে ‘ মহান মে দিবস’ হিসেবে পালিত হচ্ছে। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা শ্রমের উপযুক্ত মূল্য ও দৈনিক অনধিক আট ঘন্টা কাজের দাবীতে আন্দোলনে নামেন। ওই দিন আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালায়। এতে অনেক শ্রমিক হতাহত হন। তাঁদের আত্মত্যাগের মধ্যদিয়ে দৈনিক কাজের সময় আট ঘন্টা করার দাবী প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর থেকে দিনটি মে দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image