• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্বকাপ থেকে কত প্রাইজমানি পাবে দলগুলো?


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩৭ পিএম
বিশ্ব শ্রেষ্ঠত্বের সম্মান আর গৌরব
দুয়ারে দাঁড়িয়ে কাতার বিশ্বকাপ

নিউজ ডেস্ক:  দুয়ারে দাঁড়িয়ে আরেকটি বিশ্বকাপ। দীর্ঘ চার বছরেরও বেশি প্রতীক্ষা শেষে কাতারের মাটিতে বিশ্বকাপের মহারণ মাঠে গড়াতে বাকি আর মাত্র কিছু ঘন্টার। সকল প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে আয়োজক কাতার আর বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

প্রস্তুত হয়ে গেছে বিশ্বকাপের ৮টি স্টেডিয়াম। বিশ্বকাপের মহাযজ্ঞকে স্বাগত জানাতে বর্ণিল সাজে সাজানো হয়েছে কাতারের সর্বত্র। বিশ্বকাপের সোনালি ট্রফি পৌঁছে গেছে কাতারে। বিভিন্ন দেশের ভক্ত সমর্থকরা চলে এসেছে মরুর বুকের ছোট্ট দেশটিতে। ইতোমধ্যেই চলে এসেছে অনেকগুলো দলও। শেষ মুহুর্তের প্রস্তুতিতে ব্যস্ত বিশ্বকাপের লড়াইয়ে নামা ৩২টি দল।

আগামী রোববার (২০ নভেম্বর) থেকে স্বাগতিক কাতার বনাম ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিশ্বকাপের মহারণ। আরাধ্য ওই সোনালি ট্রফির জন্য লড়াইয়ে নামবে ৩২টি দেশ। শুধু কি ট্রফি,পরবর্তী চার বছরের জন্য বিশ্ব শ্রেষ্ঠত্বের সম্মান আর গৌরব। সঙ্গে আর্থিক পুরষ্কার তো আছেই।

ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপ। প্রাইজমানিতেও প্রতিফলন দেখা যায় সর্বোচ্চ ব্যয়ের বিশ্বকাপে। আগের যে কোন আসরের চেয়ে এবারের প্রাইজমানি দেওয়া হবে অনেক বেশি পরিমাণেই।

কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল আর্থিক পুরস্কার হিসেবে  পাবে ৪ কোটি ২০ লাখ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪৩৩ কোটি ৬০ লাখ টাকা। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের চেয়ে এবারের  প্রাইজমানি ৪০ মিলিয়ন ডলার বেশি।

এবারের বিশ্বকাপে রানার্স-আপ দল পাবে ৩ কোটি ২০ লাখ ডলার। তৃতীয় স্থান অর্জন করা দল পাবে ২ কোটি ৬০ লাখ ডলার। চতুর্থস্থানের দল পাবে ২ কোটি ২২ লাখ ডলার।

এবারের বিশ্বকাপের সর্বমোট প্রাইজমানি ধরা হয়েছে ৪৪০ মিলিয়ন ডলার। এছাড়া আসরের সেরা ফুটবলার, গোলরক্ষক এবং সর্বোচ্চ গোলদাতার  জন্যও থাকবে আলাদা পুরস্কার।

চলুন এক নজরে দেখে আসা যাক কাতার বিশ্বকাপের প্রাইজমানি :

চ্যাম্পিয়ন : ৪ কোটি ২০ লাখ ডলার
রানার্স-আপ : ৩ কোটি ২০ লাখ ডলার
তৃতীয়স্থান অর্জনকারী দল : ২ কোটি ৬০ লাখ ডলার
চতুর্থস্থান অর্জনকারী দল : ২ কোটি ২২ লাখ ডলার
কোয়ার্টারফাইনাল খেলা দল : ১ কোটি ৬০ লাখ ডলার।
নক আউট পর্বে যাওয়া দল : ১ কোটি ২০ লাখ ডলার।
গ্রুপ পর্বে অংশগ্রহণকারী দল :  ৮০ লাখ ডলার।

এছাড়া বিশ্বকাপে অংশ নেওয়া ৩২টি দলই অন্তত ২৫ লাখ ডলার করে পাবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image