• ঢাকা
  • রবিবার, ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়াতে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:১৯ পিএম
নির্বাচন
নির্বাচনে ভোট দিচ্ছে এক প্রার্থী

নিউজ ডেস্ক: রাশিয়ায় প্রেসিডেন্ট  নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের তারিখ ২০২৪ সালের ১৭ মার্চ। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর ২০২৩) সংসদের উচ্চকক্ষ সর্বসম্মতিক্রমে নির্বাচনের তারিখ নিশ্চিত করেছে। বর্তমানে রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (৭১) নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা ঘোষণা করেননি।

 ধারণা করা হচ্ছে, পুতিন পঞ্চমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন এবং দেশটির দায়িত্ব নেবেন।

নির্বাচনের আগে, পুতিনের বিজয় নিশ্চিত বলে মনে করা হচ্ছে, কারণ তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীরা যারা তাকে চ্যালেঞ্জ করছেন তারা হয় জেলে অথবা বিদেশে বসবাস করছেন। 

একই সঙ্গে অধিকাংশ স্বাধীন গণমাধ্যমকে নিষিদ্ধ করা হয়েছে। এমন পরিস্থিতিতে, মার্চে অনুষ্ঠিতব্য নির্বাচনে বিজয়ী হয়ে পুতিনের অন্তত ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সম্ভাবনা রয়েছে।

ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার জন্য আসন্ন নির্বাচন চ্যালেঞ্জ

এদিকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। রাশিয়া যুদ্ধে জড়িয়ে ইউক্রেনের দখল করা নতুন অঞ্চলে ভোট হবে। ইউক্রেনের কিছু অংশও এখন রুশ সেনাবাহিনীর নিয়ন্ত্রণে চলে এসেছে।


ইউক্রেন বলেছে, তারা তাদের দখলকৃত অঞ্চলগুলি থেকে প্রতিটি শেষ সৈন্যকে প্রত্যাহার না করা পর্যন্ত বিশ্রাম নেবে না। রাশিয়ায় প্রায় ১১০ মিলিয়ন লোকের ভোট দেওয়ার অধিকার রয়েছে, তবে সাধারণত প্রায় ৭০-৮০ মিলিয়ন লোক ভোট দেয়। এর আগে ২০১৮ সালে, ৬৭.৫% মানুষ ভোট দিয়েছিল।

পুতিন ১৯৯৯ সালে প্রথমবারের মতো রাষ্ট্রপতি হন

এটি উল্লেখযোগ্য যে ভ্লাদিমির পুতিন ১৯৯৯ সালে প্রথমবারের মতো রাশিয়ার রাষ্ট্রপতি হন। ১৯৯৯ সালের শেষ দিনে বরিস ইয়েলতসিন তাকে রাষ্ট্রপতির পদ হস্তান্তর করেছিলেন, যার পরে জোসেফ স্ট্যালিনের পরে অন্য যে কোনও রাশিয়ান শাসকের চেয়ে পুতিন এই পদে সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্ব পালন করেছেন। 

রাষ্ট্রপতি নিযুক্ত হওয়ার পর, পুতিন ২০০০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে ৫৩.০% এবং ২০০৪ সালের নির্বাচনে ৭১.৩% ভোট পেয়ে জয়ী হন।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image