• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মুসলিম-বিয়ে নিয়ে রায় দিলো এলাহাবাদ আদালত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪৭ এএম
দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ বিয়ে করতে পারবে
মুসলিম-বিয়ে নিয়ে রায়

নিউজ ডেস্ক:  প্রথম স্ত্রীর ভরণপোষণ করতে না পারলে দ্বিতীয় বিয়ে করতে পারবে না মুসলিম পুরুষরা। দ্বিতীয় বিয়ে করলে প্রথম স্ত্রীকে সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না। রায় এলাহাবাদ হাইকোর্টের। ডয়চে ভেলে।

বিচারপতি সূর্য প্রকাশ কেসরওয়ানি এবং বিচারপতি রাজেন্দ্র কুমারের বেঞ্চ রায়ে বলেছে, পবিত্র কোরআনে বলা হয়েছে, আগের পক্ষের স্ত্রী ও সন্তানদের যত্ন নিতে পারলেই পুরুষরা দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ বিয়ে করতে পারবে। কিন্তু যদি তিনি এই যত্ন নিতে পারেন, স্ত্রী ও সন্তানদের ভরণপোষণ করতে না পারেন, তাহলে তিনি আর বিয়ে করতে পারবেন না।

সেই সঙ্গে বিচারপতিরা জানিয়েছেন, দ্বিতীয়বার বিয়ে করলে প্রথম স্ত্রীকে সঙ্গে থাকার জন্য মুসলিম পুরুষ বাধ্য করতে পারবেন না।

আজিজুর রহমান বনাম হামিদুন্নিশা মামলায় এই রায় দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। এই মামলা প্রথমে গিয়েছিল ফ্যামিলি কোর্টে। সেখানে হেরে যাওয়ার পর আজিজুর রহমান হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন।

তার আবেদন ছিল, তিনি দ্বিতীয় বিয়ে করার পরেও দুই স্ত্রীর সঙ্গে থাকতে চান। কিন্তু প্রথম স্ত্রী থাকতে রাজি হচ্ছেন না। দ্বিতীয় বিয়ের কথা তিনি প্রথম স্ত্রীকে আগে জানাননি। কিন্তু এখন তিনি দাম্পত্যের অধিকার চান এবং প্রথম স্ত্রীকে নিজের সঙ্গে রাখতে চান।

আদালতের রায় বিচারপতিরা জানান, এক্ষেত্রে স্বামী তার প্রথম স্ত্রীকে না জানিয়ে দ্বিতীয় বিয়ে করেছিলেন। এই আচরণ প্রথম স্ত্রীর প্রতি নিষ্ঠুরতা ছাড়া আর কিছু নয়। এই পরিস্থিতিতে প্রথম স্ত্রী যদি তার সঙ্গে থাকতে না চান, তাহলে স্বামী তাকে জোর করতে পারেন না। যদি এখানে স্বামীর দাম্পত্যের অধিকার মেনে নিতে হয়, তাহলে প্রথম স্ত্রীকে তার মৌলিক অধিকার থেকে বঞ্চিত করতে হয়।

এরপরই পবিত্র কোরআন উদ্ধৃত করে বিচারপতিরা জানিয়েছেন, স্ত্রী-সন্তানদের যত্ন নিতে না পারলে মুসলিম পুরুষ দ্বিতীয় বিয়ে করতে পারেন না।

ঢাকানিউজ২৪.কম /

লাইফস্টাইল বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image