• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মার্কিন ভিসা নিষেধাজ্ঞা ৩০ ব্যক্তির ওপর 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৩৫ এএম
৩০ ব্যক্তির ওপর 
মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : বিভিন্ন দেশের ৩০ ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস উপলক্ষে সোমবার (১১ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

ভিসা নিষেধাজ্ঞার মধ্যে আফগানিস্তানের সাবেক স্পিকারসহ দুই সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যরাসহ দেশটির ৪৪টি প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া বসনিয়া ও হার্জেগোভিনার সাবেক সরকারি কৌঁসুলি এবং গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালকের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ডোমিনিকান রিপাবলিকের সাবেক অ্যাটর্নি জেনারেল, হাইতির সাবেক প্রধানমন্ত্রী ও দুজন সাবেক সিনেটর, লাইবেরিয়ার সাবেক অর্থমন্ত্রী এবং মার্শাল দ্বীপপুঞ্জের সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধেও ভিসা বিধিনিষেধ দিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এদিন একটি প্রেসিডেনশিয়াল ঘোষণায় স্বাক্ষর করেছেন, যাতে বিশ্বজুড়ে দুর্নীতিতে জড়িত ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনতে পররাষ্ট্র দফতরের ভিসা বিধিনিষেধ আরোপের এখতিয়ার সম্প্রসারিত হয়েছে।
 
সোমবার যুক্তরাষ্ট্র প্রশাসন গণতান্ত্রিক প্রক্রিয়া ও আইনের শাসন বাধাগ্রস্ত করায় মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালার ১০০ কংগ্রেস সদস্যসহ প্রায় ৩০০ নাগরিকের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image