• ঢাকা
  • রবিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সিলেটে তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৫৯ পিএম
সিলেটে
তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ

সিলেট প্রতিনিধি : সিলেট জুড়ে টানা ৫ দিনে তীব্র গরমে,জনজীবন অতিষ্ঠ হয়ে উঠছে। এবার এক সপ্তাহের ব্যবধানে সিলেটে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভাঙলো। 

২৩ -২৪ মে সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস যা গত সপ্তাহে বৃহস্পতিবার ছিল ৩৭ দশমিক ২ ডিগ্রি।  সে দিন পর্যন্ত এটিই ছিল মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। তবে বৃহস্পতিবার (২৩ মে) থেকে শুক্রবার (২৪ মে) তা ভেঙে নতুন  রেকর্ড গড়লো। তীব্র গরমে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। গরমে আগে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও এবার তা থাকছে না। এরচেয়ে কম গরমে আগে বন্ধ থাকলেও এবার শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সংশ্লিষ্টদের কোনো নড়-চড়া না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেক অভিভাবক। আগে গরমে ক্লাসের সময় কম থাকলেও এখন পুরো ক্লাস করতে হচ্ছে। ভয়ে অনেকে শিশুকে স্কুলে পাঠাননি বলেও জানান তারা।

এদিকে আবহাওয়ার খবরে জানাগেছে সিলেটসহ সারাদেশে দিন ও রাতে আরও তাপমাত্রা বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ করতে পারে। এছাড়া সপ্তাহের মাঝামাঝি বাড়তে পারে বৃষ্টিপাতের সম্ভাবনা। শুক্রবার (২৪ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়, সিলেট, মাদারীপুর, গোপালগঞ্জ, চট্টগ্রাম, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, মোংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা,  খেপুপাড়া এবং ভোলা জেলার উপর দিয়ে তাপব্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী ভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া অন্যস্থানে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। আবহাওয়ার নিপটিক অবস্থায় বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমান পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

সিলেট আবহাওয়া কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজীব হোসেন বলেন, শুক্রবার (২৪ মে) চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশে সাধারণত মার্চ, এপ্রিল, মে ও জুনে গরম বেশি থাকে। এই সময়ে বৃষ্টি হলে গরম কিছুটা কমে। আগামী ২/৩ দিন তাপমাত্রা আরও বাড়তে পারে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image