• ঢাকা
  • শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অযথা টাকা দিয়ে দু;খ কেনার দরকার কি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৪ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:৪৭ পিএম
অযথা টাকা দিয়ে দু;খ কেনার দরকার কি
দেশটা স্বর্গে পরিণত

শিতাংশু গুহ, নিউইয়র্ক :  

অযথা টাকা দিয়ে দু:খ কেনার কি দরকার! তাই বলছি, শিতাংশু গুহ দাদা’র বই ‘সমালোচনা’ কিনবেন না! কথাগুলো আমার নয়, জাহাঙ্গীর আলম নামে যশোরের এক যুবকের। ফেইসবুকে তিনি তাই লিখেছেন। তিনি বলেছেন, মুসলমান ঘরের সন্তান হয়ে বাংলাদেশে আমার হিন্দু ভাইবোনদের দেশ ছেড়ে ভারতে চলে যাওয়ায় হৃদয়টা হাহাকার করে ওঠে। জাহাঙ্গীর আলমের মতে ‘বইটি হিন্দুদের দু:খকষ্টের ব্যাঙ্ক’। তিনি লিখেছেন, বাংলাদেশে হিন্দুদের জমি ছিলো, অর্থ ছিলো, বাসস্থান ছিলো, তবু কেন ভিটেমাটি সব ছাড়তে হয়েছিলো? এসব প্রশ্নের উত্তর বই-এ আছে, পড়তে কষ্ট লাগে, বুকটা হাহাকার করে ওঠে। লেখক হিসাবে জাহাঙ্গীর আলমকে ধন্যবাদ জানাই।  

ব্যক্তি জাহাঙ্গীর আলমকে আমি চিনি না, ফেইসবুকে পরিচয়, চমৎকার মানুষ, উচ্চ শিক্ষিত, গ্রামে থাকেন, মানুষের কল্যানে নিবেদিত। তারমত মানুষ দেশে বেশি থাকলে হয়তো দেশটা স্বর্গে পরিণত হয়ে যেতো। আগামী প্রকাশনীতে ‘সমালোচনা’ বইটি এবার বইমেলার প্রথম দিন প্রকাশ পায়। প্রথম দিনই তিনি বইটি কেনেন, এবং ফেইসবুকে ছবিসহ জানান দেন। নিউইয়র্কের মাহবুবুর রহমান তখন দেশে ছিলেন, তার হাতে বইটি দেখেছি। এডভোকেট সুমন রায় বইটি কিনে ফেইসবুকে ছবি দিয়েছেন। ফরিদপুরের স্বপন সাহা ও টরোন্টোর অর্চ্চনা সাহা বইটি নিয়েছেন। প্রকাশক ওসমান গনি জানিয়েছেন, আমার বইগুলো নাকি মোটামুটি চলছে। 

সমালোচনা বইটি পাঁচমেশালী। সংখ্যালঘু নির্যাতন বাদ যায়নি! আমি লেখক, সাহিত্যিক নই। সব সাহিত্যিক লেখক, সকল লেখক সাহিত্যিক নন, আমি সেই দলে। সাহিত্যিক হলে ‘শাওন’ একটি ভালো গল্প হতে পারতো। সামাজিক মাধ্যমে বউ নিয়ে গল্পগুজবের কোন কমতি নেই, ‘বউ’ নিবন্ধটি এর প্রতিফলন-ভাল লাগবে।  সাথে অনামী, একটি ঝরাপাতার মর্মস্পর্শী  চিঠি। বউ হয়তো রম্য, অনামী বাস্তবতা। ‘শাওন’ এক বঙ্গ ললনার আমেরিকায় হারিয়ে যাওয়ার কাহিনী। ‘মৃত্যুঞ্জয়’ দু:খময় স্মৃতিকথা, ‘মৃত্যু’ নিবন্ধটি সাথে এসে গেছে। শুরু ‘সমালোচনা’ দিয়ে, আশা ছিলো সৌভাগ্যদেবী সুপ্রসন্ন হলে বইটি সমালোচিত হতেও পারে। হচ্ছে কি? 

বঙ্গবন্ধু আছেন, থাকবেন সেটাই স্বাভাবিক, রয়েছে ‘বঙ্গবন্ধুকে নিয়ে মহাকাব্য’-র সমালোচনা। ‘রিলেটেবল’ এক নুতন লেখকের বই নিয়ে কথা। আছে ভ্রমন কাহিনী, ‘দু’টি বিশ্বযুদ্ধের উৎসস্থল বার্লিন যান’ এবং ‘ভারী ওয়ালেট নিয়ে দুবাই ঘুরে আসুন’। স্থান পেয়েছে, বাংলাদেশ হিন্দুদের সমস্যা ও সমাধান’। হিন্দু উত্তরাধিকার আইন, ‘সম্পত্তিতে কন্যা সন্তানের অধিকার’ প্রসঙ্গ এতে ঠাঁই পেয়েছে। ধর্ম অবমাননার মিথ্যা অজুহাতে বেশ ক’টি বড়বড় ঘটনা ঘটেছে, অনেকে ডিজিটাল সিকিউরিটি আইনে (ডিএসএ) জেলে আছেন, তাঁদের জন্যে লেখা, ‘ধর্ম অবমাননা ২০২২: ফিরে দেখা’। ইতিমধ্যে ডিএসএ নাম পাল্টে সিএসএ (সাইবার সিকিউরিটি এক্ট) হয়েছে, তাও আছে । 

ইদানিং ‘গুম’ ছিলো বাংলাদেশে একটি আলোচ্য বিষয়, রবীন্দ্রনাথ গুম হয়েছিলেন, তাঁকে খুঁজে পাওয়া গেছে। সবকিছু মিলিয়ে ‘পাঁচমিশালী’ এ বই পাঠকের কাছে ‘টক-ঝাল-মিষ্টি’ মনে হতে পারে। যেকেউ ডিজিটাল যুগের লেখক, এবং এনালগ যুগের লেখকের মধ্যে একটি সরলরেখা টানতে পারেন। আমার শুরু এনালগ যুগে, শেষ ডিজিটাল যুগে, দুই যুগের সন্ধিক্ষণ, সমন্বয়ের একটি চেষ্টা হয়তো থাকতে পারে। ‘মার্কিন কংগ্রেসে ১৯৭১’র গণহত্যা বিল’ দেরিতে হলেও একটি ভালো পদক্ষেপ এবং ‘বাংলাদেশের স্বাধীনতা প্রসঙ্গে ইন্দিরা গান্ধীর কিছু কথা’ পাঠকের জানা দরকার।  

এবারের বইমেলায় আমার আর একটি বই আসি আসি করছে। সেটি হচ্ছে, ‘নির্বাচন’, দেরিতে দিয়েছি, বের হবে দেরিতে। এটি বাংলাদেশে নির্বাচন নিয়ে, সেই ১৯৭০ সাল থেকে ২০২৪-পুরো ইতিহাস। প্রকাশক, আগামী প্রকাশনী। ‘রকমারি ডট কম’-এ সমালোচনা, ‘জন্ম থেকে জ্বলছি’, ‘করোনা’র কথা’ ও ‘ক্লিন্টন-মনিকার প্রেম’ পাওয়া যাচ্ছে। নরেন্দ্রনাথ মজুমদার লিখেছেন: পরের বইটি যেন বাংলাদেশে  'হিন্দুদের নির্যাতন ও মুক্তির পথ’-এ শিরোনামে একটি বই লেখার অনুরোধ করছি। ঠিক আছে, তাই হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image