• ঢাকা
  • বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

এবার কানাডার আকাশে দেখা মিলল রহস্যময় বেলুন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫৫ পিএম
রহস‌্যময়, বেলুন
কানাডার আকাশে রহস‌্যময় বেলুন

আর্ন্তজা‌তিক ডেস্ক

যুক্তরাষ্ট্রেরপর এবার কানাডার আকাশে দেখা মিলল রহস্যময় বেলুনের।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রেরপর এবার কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয় দা‌বি করেছে, তাদের আকাশেও রহস‌্যময় একটি বেলুনের দেখা পাওয়া গেছে।

এ ব্যাপারে কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা মোন্টানার আকাশে ভাসমান একটি নজরদারি বেলুন দেখতে পাওয়ার পর কানাডায়ও এমনই একটি নজরদারি বেলুনের সন্ধান পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রের মতো কানাডাও এখন রহস্যময় বেলুনটি পর্যবেক্ষণ করছে জানিয়ে এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘উচ্চ-উচ্চতার একটি নজরদারি বেলুন সনাক্ত করা হয়েছে এবং এটির গতিবিধি সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করছে নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনএডিসি)। কানাডিয়ানরা নিরাপদ আছেন। আকাশ নিরাপদ রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয় এর বেশি কিছু জানায়নি। তারা শুধু জানিয়েছে, এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে অব্যাহত যোগাযোগ রাখা হচ্ছে।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, তারা নিশ্চিত, গুরুত্বপূর্ণ অবকাঠামোয় গোয়েন্দা নজরদারি চালানোর জন্য চীন এ বেলুন পাঠিয়েছে। কানাডা অবশ্য সরাসরি বেলুনের জন্য চীনকে দোষারোপ করেনি।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের এক সামরিক কর্মকর্তা জানিয়েছেন, তাদের আকাশে উড়তে থাকা বেলুনটি গুলি করে ভূপাতিত করার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে সেনা কর্মকর্তারা এটি বারণ করেন। কারণ তাদের ধারণা বেলনুটি ভূপাতিত করলে এটির ধ্বংসাবশেষ নিচে থাকা মানুষের ওপর আছড়ে পড়তে পারে।

এদিকে চীনের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তোলা হলেও এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি দেশটি।

উল্লেখ‌্য, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন স্থানীয় সময় বৃহস্পতিবার জানি‌য়ে‌ছিল মন্টোনা রাজ্যে একটি রহস্যময় বেলুনের দেখা পেয়েছেন তারা। এরপর মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা দাবি করেন, এটি চীনের গোয়েন্দা নজরদারি বেলুন।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image