• ঢাকা
  • মঙ্গলবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

এলপিজির দাম ফের কমলো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০২ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:০২ পিএম
এলপিজি দাম কমলো
এলপিজি সিলিন্ডার

নিউজ ডেস্ক : ফের তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমিয়েছে সরকার। মার্চ মাসের তুলনায় ১২ কেজির এলপিজির দাম ২৪৪ টাকা কমিয়ে এক হাজার ১৭৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

রোববার (২ এপ্রিল) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এ ঘোষণা দিয়েছে। সন্ধ্যা ৬টা থেকেই নতুন এ দাম কার্যকর হবে বলে জানিয়েছে সংস্থাটি।
 
মার্চ মাসে ১২ কেজির সিলিন্ডারের দাম ৭৬ টাকা কমিয়ে ১ হাজার ৪২২ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি।
 
একই সঙ্গে কমছে অটোগ্যাসের দামও। এপ্রিলে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৫৪ টাকা ৯০ পয়সা নির্ধারণ করা হয়েছে, যা মার্চে ছিল ৬৬ টাকা ২২ পয়সা এবং ফেব্রুয়ারি মাসে ৬৯ টাকা ৭১ পয়সা। এছাড়া এ দাম জানুয়ারি মাসে ছিল ৫৭ টাকা ৪১ পয়সা এবং ডিসেম্বরে ছিল ৬০ টাকা ৪১ পয়সা।
 
বিইআরসি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মার্চ মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি যথাক্রমে প্রতি মেট্রিক টন ৫৫৫ মার্কিন ডলার ও ৫৪৫ মার্কিন ডলার এবং প্রেপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুয়ায়ি প্রোপেন ও বিউটেনের গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৫৪৮ মার্কিন ডলার বিবেচনায় এপ্রিল মাসের জন্য বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের দাম ভোক্তা পর্যায়ে সমন্বয় করা হলো।
 
এছাড়া বেসরকারি পর্যায়ে এলপিজির রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে মূসকসহ দাম প্রতি কেজি ৯৮ টাকা ১৭ পয়সা।
 
বিইআরসি জানিয়েছে, ‘রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ দাম প্রতি কেজি ৯৪ টাকা ৯৪ পয়সা বা রেটিকুলেটেড পদ্ধতিতে গ্যাসীয় অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ দাম প্রতি লিটার ০.২১১০ টাকায় সমন্বয় করা হলো।’

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image