• ঢাকা
  • রবিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নৌ পুলিশের অভিযানে দুই হাজার কেজি জাটকা জব্দ ও আটক ৩


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৯ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:৪৩ পিএম
নৌ পুলিশের অভিযানে দুই হাজার কেজি
জাটকা জব্দ

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক : চাদঁপুর জেলার সদর উপজেলার ১০ নং লক্ষ্মীপুর ইউনিয়নের গুচ্ছগ্রামের পূর্ব পাশে মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে ভোলা হতে ঢাকাগামী এমভি ফারহান-৮ লঞ্চ হতে ৫০ মন (২০০০ কেজি) জাটকা জব্দসহ আরও ৩ জনকে আটক করেন হরিণাঘাট নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক (নি:) মো. নজরুল ইসলাম সঙ্গীয় ফোর্সসহ গোপন সংবাদের ভিত্তিতে।

দেশের মৎস্য ও জলজ সম্পদ রক্ষায় ক্ষতিকর ও অবৈধ সকল প্রকার জালের বিরুদ্ধে দেশের ১৭ জেলায় নৌ পুলিশের ৬১টি থানা ও ফাঁড়ি মিলে বিশেষ অভিযান চালিয়েছে নৌ পুলিশ।

গতকাল রোববার (১৮ ফেব্রুয়ারি) হরিণাঘাট নৌ পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে ২ হাজার কেজি জাটকা জব্দ ও ৩ জনকে আটক করেন।

সোমবার সকালে এই তথ্য জানিয়েছেন চাঁদপুর অঞ্চলের নৌ পুলিশের মিডিয়া কর্মকর্তা  এসআই (নিঃ) মো ইউসুফ আলী শিকদার।

অভিযানের বিষয়ে চাদঁপুর নৌ পুলিশের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ কামরুজ্জামান বলেন, ‘দেশের মৎস্য সম্পদ রক্ষার্থে সরকারি নির্দেশনা বাস্তবায়নে নৌ পুলিশ এই অভিযান পরিচালনা করছে। দেশের মৎস্য সম্পদকে আরও সমৃদ্ধ করতে নৌ পুলিশের এই ধরনের অভিযান অব্যাহত থাকবে।’

এ বিষয়ে হরিনাঘাট নৌ পুলিশ ফাড়িঁর ইনর্চাজ চট্রগ্রাম জেলার হালদা পাড়ের ছেলে পুলিশ পরিদর্শক মো. নজরুল ইসলাম বলেন, কারেন্ট জাল ফেলে নদীতে মাছ শিকার করা সরকার নিষিদ্ধ। তাই তাদের ৩ জনকে আটক করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘জাটকা নিধন থেকে জেলেদের নিবৃত্ত রাখা কঠিন কাজ। হয়তো একসময় আসবে তারা পুরোপুরি বুঝতে পারবে। যেমন আমাদের হালদা নদীর কথা চিন্তা করেন। সেখানে জেলেরা এখন নিজেরাই পাহারা দেয়। আমরা আশাবাদী হয়তো এমন একটা সময় আসবে যখন ইলিশ সম্পদ রক্ষা করতে আমাদের মেঘনাপাড়ের জেলেরা নিজেরাই নদী পাহারা দেবে। এতটুকু সময় পর্যন্ত আইন প্রয়োগ করতে আমাদের কষ্ট করতে হবে। বিষয়টা কঠিন হলেও রাষ্ট্রীয় দায়িত্ব হিসাবে জেলেদের নিবৃত করতে তিনি বদ্দপরিকর।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image