• ঢাকা
  • বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ট্রাম্পের জন্যে সময়টা ভাল যাচ্ছে না? 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২০ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০২:৫৬ পিএম
ট্রাম্পের জন্যে সময়টা ভাল যাচ্ছে না? 
ট্রাম্প

শীতাংশু গুহ, নিউইয়র্ক : 
ট্রাম্পের জন্যে সময়টা ভালো যাচ্ছেনা। মামলায় জর্জরিত ট্রাম্প তবু পিছু হটছেন না। বলেছেন, ওঁরা আমাকে থামিয়ে দিতে চায়, কিন্তু আমি থামছি-না। ক’দিন আগে ন্যাটোর সদস্য যাদের চাঁদা বকেয়া তাঁদের উদ্দেশ্যে ট্রাম্প বলেছিলেন, ‘পে আপ’; শুক্রবার নিউইয়র্কের আদালত ট্রাম্পকে বলেছে, ‘পে আপ’- আদালত ব্যবসায় জোচ্চুরীর জন্যে ট্রাম্পকে ৩৫৫মিলিয়ন ডলার জরিমানা করেছে। ব্যবসায় জালিয়াতি মামলাটি করেছিলেন, ডেমোক্রেট নিউইয়র্ক এটর্নি জেনারেল লেটিশিয়া জেমস। অভিযোগ: ট্রাম্প তাঁর ব্যবসার মূল্য বাড়িয়ে ব্যাংক থেকে মোটা অংকের ঋণ নিয়েছেন, যা তার প্রাপ্য নয়। 

ট্রাম্প নিজে এতে সাক্ষ্য দেন এবং বলেন, আমি বরং ব্যবসার মূল্য কম দেখিয়েছিলাম, এবং যা ঋণ নিয়েছিলাম তা ইতিমধ্যে পরিশোধ হয়েছে। ব্যবসাটি পারিবারিক, ট্রাম্পের দুই পুত্র ও কন্যা এতে সাক্ষ্য দেন্। আদালত তার দুই পুত্র এরিক ও ডনকে ৪মিলিয়ন ডলার করে জরিমানা করেন। আদালত ট্রাম্পকে ৩বছর এবং দুই পুত্রকে ২বছরের জন্যে নিউইয়র্কে ব্যবসার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে এবং ব্যবসা তদারকি করার জন্যে ৩ বছরের জন্যে একজন কাস্টোডি নিয়োগের কথা বলেছে। ট্রাম্প বলেছেন, মামলাটি রাজনৈতিক প্রতিহিংসামূলক এবং তিনি আপিল করবেন। 

একই দিন নিউইর্য়কের আর একটি আদালত ২৫শে মার্চ ২০২৪ ট্রাম্পের বিরুদ্ধে প্রথম ফৌজদারি মামলা শুরুর দিনক্ষণ জানিয়ে দিয়েছে। সচরাচর এ ধরণের মামলা দু’মাসের মধ্যে শেষ হয়? সেক্ষেত্রে মে-মাসের শেষ-নাগাদ এ মামলার রায় হবার কথা? মামলাটি হচ্ছে, ২০১৬-র নির্বাচনের পূর্বে ট্রাম্প পর্ন-ষ্টার স্টোরমি ড্যানিয়েলকে অর্থ-প্রদান করে তার মুখ বন্ধ করতে চেয়েছেন। অভিযোগ হচ্ছে, ওই অর্থ-প্রদান আইনানুগ হয়নি? আইনজ্ঞদের মতে ট্রাম্প নির্দোষও হতে পারেন, আর দোষী হলেও এতে তার জেল হবার সম্ভবনা কম, কারণ এটি তার প্রথম অপরাধ, এবং এ ধরণের মামলা জনগুরুত্বপূর্ন নহে। এ মামলাটি জর্জিয়ার মত গুরুত্বপূর্ণ নয়।

জর্জিয়ায় ২০২০ নির্বাচনে হস্তক্ষেপ মামলার সরকারি কৌঁসুলি ফানি উইলিয়ামকে মামলা থেকে অব্যাহতি প্রশ্নে শুনানি চলছে। অভিযোগ: ফানি তাঁর অধ:স্তন স্পেশাল কাউন্সিল নাথান ওয়েড-র সাথে রোমান্টিক সম্পর্কে জড়িত ছিলেন এবং তিনি অর্থনৈতিকভাবে লাভবান হয়েছেন। বিচারক এখন নির্ধারণ করবেন, ফানি উইলিয়াম কি তার রোমান্টিক সম্পর্ক নিয়ে আদালতকে বিভ্রান্ত করেছেন এবং ট্রাম্পের বিরুদ্ধে মামলা করে কি তিনি অর্থনৈতিকভাবে লাভবান হয়েছেন? এরপর তিনি রায় দেবেন। জর্জিয়ার মামলার গুরুত্ব অনেক এবং ট্রাম্প এই মামলা পিছিয়ে দিতে সক্ষম হয়েছেন, যদিও এতে তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ যে তিনি ২০২০ নির্বাচনের ফলাফল উল্টে দিতে চেয়েছেন সেটি বাতিল হয়ে যায়নি। বিচারক ফানি ও তার টিমকে বাদ দিয়ে নুতন টিম নিয়োগ দিতে পারেন এবং সেটি সময় সাপেক্ষ, সুতরাং জর্জিয়ার মামলা পেছাচ্ছে। 

রিপাবলিকানরা মঙ্গলবার (১৩ই ফেব্রুয়ারি) হাউসে হোমল্যান্ড সেক্রেটারি আলেহান্দ্রো মেয়র্কাস-কে মাত্র ১ভোটার ব্যবধানে ইম্পিচ করতে সক্ষম হ’ন। ১৫০ বছরের মার্কিন ইতিহাসে এই প্রথম একজন সেক্রেটারি (মন্ত্রী) অভিশংসিত হলেন। এতে রিপাবলিকানরা যে খুব একটা লাভবান হচ্ছেন তা নয়, কারণ তাকে বরখাস্ত করা যাবেনা। সিনেট ডেমক্রেটদের দখলে, তারা সেটি হতে দেবেন না? 

এর একদিন পরই ট্রাম্প প্রেসিডেন্ট বাইডেনকে ইম্পিচ করার জন্যে রিপাবলিকানদের আহ্বান জানিয়েছেন। রিপাবলিকানরা অবশ্য ডিসেম্বর ২০২৩-এ প্রেসিডেন্ট বাইডেনকে অভিশংসন করার প্রক্রিয়া শুরু করেছেন। সাবেক এফবিআই ইনফরমেন্ট আলেক্সজেন্ডার স্মিরনভ অভিযোগ করেছিলেন যে, ইউক্রেনের এনার্জি ফার্মের সাথে ঘুষ লেনদেনে বাইডেন ও তাঁর পুত্র হান্টার জড়িত ছিলেন। স্মিরনভ এখন নিজেই মিথ্যা সাক্ষী দেয়ার অভিযোগে অভিযুক্ত, তার বিরুদ্ধে মামলা হয়েছে। রিপাবলিকানরা বাইডেনকে ইম্পিচ করার উদ্যোগে আলেক্সজেন্ডার স্মিরনভ-এর সাক্ষ্য বারবার উল্লেখ করেছে। ডেমক্রেটরা বলছেন, যেহেতু আলেক্সজেন্ডার স্মিরনভ এখন নিজেই অভিযুক্ত, তাই তার সাক্ষ্যের ওপর ভিত্তি করে বাইডেনকে ইম্পিচ করার উদ্যোগ বাতিল করা উচিত। রিপাবলিকানরা বলেছেন, উঁহু, নট সো ফাষ্ট। বাইডেনের জন্যে ভাল খবর, ওয়েষ্ট ভার্জিনিয়ার ডেমক্রেট সিনেটর জো মানচিন ঘোষণা করেছেন যে তিনি থার্ড-পার্টি প্রার্থী হিসাবে প্রেসিডেন্ট নির্বাচন করবেন না, এতে ডেমোক্রেট শিবিরে কিছুটা স্বস্তি নেমে এসেছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image