• ঢাকা
  • বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মোকা এগোচ্ছে বাংলাদেশ, মায়ানমার উপকূলের দিকে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৮ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:০৬ পিএম
বাংলাদেশের উপকূলের দিকে
মোকা এগোচ্ছে বাংলাদেশের উপকূলের দিকে

নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত থেকে ঘূর্ণিঝড়ের জন্ম হতে চলেছে, তা একপ্রকার নিশ্চিত করেই জানিয়েছে আবহাওয়া অফিস। সংশয় ছিল ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পর তার গতিপ্রকৃতি নিয়ে।

সোমবার ভারতের  মৌসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরে মোকা তৈরি হওয়ার পর তা কোন পরিস্থিতিতে, কোন দিকে এগোবে। তবে সবটাই এখনও পূর্বাভাস। ১০০ শতাংশ নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

সোমবার সকালে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। মঙ্গলবার সাগরের তা গভীর নিম্নচাপের আকার নিতে পারে।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্বমধ্য বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে আগামী ১০ মে, বুধবারের মধ্যে গভীর নিম্নচাপ থেকে তৈরি হবে ঘূর্ণিঝড়। তার নাম দেওয়া হয়েছে ‘মোকা।

এই ঘূর্ণিঝড় ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিক বরাবর এগিয়ে যাবে বলে জানিয়েছে । আগামী ১১ মে, বৃহস্পতিবার পর্যন্ত উত্তর-পশ্চিমেই থাকতে পারে ঘূর্ণিঝড়ের অভিমুখ।

পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবারের পর মোকা ধীরে ধীরে উত্তর ও উত্তর-পূর্ব দিকে ঘুরে যাবে। তা ক্রমশ এগোবে বাংলাদেশ, মায়ানমার উপকূলের দিকে।

সমুদ্রে থাকাকালীন ঘূর্ণিঝড়ের শক্তি কতটা ক্ষয় হবে, বাংলাদেশ, মায়ানমারের উপকূলে আছড়ে পড়ার সময় তার ধ্বংসলীলা কেমন হবে, সে বিষয়ে এখনও কিছু স্পষ্ট করেনি হাওয়া অফিস।

এ দিকে, ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হওয়ার ফলে আন্দামানে ইতিমধ্যে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। সোমবার এবং মঙ্গলবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

আন্দামানে বৃষ্টির সঙ্গে সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। হাওয়ার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার। মঙ্গলবার দুর্যোগ বাড়তে পারে।

আন্দামানে মঙ্গলবার ঝোড়ো হাওয়ার গতিবেগ পৌঁছতে পারে ঘণ্টায় ৭৯ কিলোমিটারের কাছাকাছি। সেখানে ইতিমধ্যে দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। পর্যটক এবং মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি আছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, মোকার আগে বাংলায় আপাতত বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। বরং আগামী কয়েক দিনে গরম আরও কিছুটা বাড়তে পারে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image