• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:০৮ পিএম
বৃহস্পতিবার ঈদ 
চাঁদ দেখা যায়নি

নিউজ ডেস্ক : পবিত্র শাওয়াল মাসের নতুন চাঁদ দেশের আকাশে মঙ্গলবার দেখা যায়নি। ফলে বুধবার এ বছরের ৩০তম রোজা পালিত হবে। আর আগামী বৃহস্পতিবার (১১ এপ্রিল) উদযাপিত হবে ঈদুল ফিতর।

মঙ্গলবার সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মস‌জি‌দের ইসলা‌মিক ফাউ‌ন্ডেশন সভাক‌ক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা ক‌মি‌টির সভা শেষে এ তথ্য জানানো হয়েছে। সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

এক মাস রোজা রাখার পর শাওয়াল মাসের প্রথম দিন মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়। দিনটি শুরু হয় ঈদের নামাজ আদায়ের মধ্য দিয়ে। বিভিন্ন ঈদগাহে সেজন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। প্রস্তুত করা হয়েছে রাজধানীর জাতীয় ঈদগাহ প্রাঙ্গণ।

সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়। আজ মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার থেকে শাওয়াল মাস গণনা শুরু হবে এবং ১ শাওয়াল বৃহস্পতিবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। 

চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান বলেন, দেশের সাতটি বিভাগীয় ও ৬৪টি জেলা কার্যালয় থেকে চাঁদ দেখার চেষ্টা করা হয়। আবহাওয়া দপ্তর থেকেও পর্যবেক্ষণ চালানো হয়েছে। কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি।

গতকাল সোমবার সৌদি আরব, ভারত-পাকিস্তানসহ এশিয়ার কোনো দেশে চাঁদ দেখা যায়নি। দেশগুলো ৩০ রমজান পালনের সিদ্ধান্ত নিয়েছে। বুধবার এসব দেশে ঈদ উদযাপিত হবে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image