• ঢাকা
  • শনিবার, ১১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম ট্রাইব্যুনালের রায় হাইকোর্টে বাতিল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০১ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৯ এএম
রায়ে উল্লেখ করা হয়েছে
শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসে

নিউজ ডেস্ক:  শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠান গ্রামীণ কল্যাণের ১০৬ শ্রমিককে ১০৩ কোটি টাকা দিতে শ্রমআপিল ট্রাইব্যুনালের দেয়া রায় বাতিল করেছেন হাইকোর্ট। একই সঙ্গে শ্রম আপিল ট্রাইব্যুনালের রায়কে অবৈধ বলেও ঘোষণা করেছেন। তবে ১০৬ শ্রমিক চাইলে শ্রম আদালতে গিয়ে মামলা করতে পারবেন বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।

বিচারপতি জাফর আহমেদের নেতৃত্বে গঠিত দ্বৈত বেঞ্চ রুল খারিজ করে এ আদেশ দেন। হাইকোর্টে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এএফ হাসান আরিফ, আবদুল্লাহ আল মামুন ও খাজা তানভীর আহমেদ। অন্যদিকে গ্রামীণ কল্যাণের শ্রমিকদের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান ও আইনজীবী গোলাম রাব্বানী শরীফ।

এ রায় প্রসঙ্গে ড. মুহাম্মদ ইউনূসের আইনজীবী আবদুল্লাহ আল মামুন বলেন, ‘শ্রম আইনের ২৩১ ধারা অনুসারে মালিক ও শ্রমিকের মধ্যে কোনো চুক্তি হলে বা অ্যাওয়ার্ডের বিষয়ে মতপার্থক্য হলে এর ব্যাখ্যার জন্য সরাসরি শ্রম আপিল ট্রাইব্যুনালে প্রতিকার চাওয়ার সুযোগ আছে। যেহেতু এক্ষেত্রে মালিক ও কর্মীর মধ্যে কোনো চুক্তি হয়নি, এ বিষয়ে স্বাক্ষর হয়নি, তাই আপিল ট্রাইব্যুনালে যাওয়ার সুযোগ নেই। আপিল ট্রাইব্যুনাল এখতিয়ারবহির্ভূতভাবে রায় দিয়েছেন। আপিল ট্রাইব্যুনালের রায় বাতিল করেছেন হাইকোর্ট।’

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করার কথা জানিয়েছেন সাবেক ১০৬ কর্মীর আইনজীবী গোলাম রাব্বানী শরীফ।

এর আগে গত ৩ এপ্রিল ড. মুহাম্মদ ইউনূসের মালিকানাধীন গ্রামীণ কল্যাণ থেকে চাকরিচ্যুত ১০৬ শ্রমিককে শ্রম আইন অনুযায়ী কোম্পানির লভ্যাংশ পরিশোধ করতে রায় দেন শ্রম অ্যাপিলেট ট্রাইব্যুনাল। পরে এ রায় চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ড. ইউনূস। সেই রিটের আদেশে গত ৩০ মে হাইকোর্ট শ্রম অ্যাপিলেট ট্রাইব্যুনালের রায়ের স্থিতাবস্থা জারি করেন। একই সঙ্গে রুলও জারি করা হয়।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image