• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঠাকুরগাঁওয়ে কালো ধান চাষে পানি উন্নয়ন বোর্ডের চমক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২০ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:১৫ পিএম
পানি উন্নয়ন বোর্ডের চমক
কালো ধান চাষে

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও সদর উপজেলা ভুল্লী এলাকার বাঁধে সেচ প্রকল্পের আওতায় পরীক্ষা মূলক কালো ধান (ব্লাক রাইস) চাষে চমক সৃষ্টি করেছে ঠাকুরগাঁও পানি উন্নয়ন বোর্ড উপ-সম্প্রসারণ দপ্তর।

এ নিয়ে রোববার ২০ নভেম্বর ভুল্লী বাঁধ এলাকার খলিসাকুড়িতে উপ-প্রধান সম্প্রসারণ কর্মকর্তার দপ্তর, বাপাউবো ঠাকুরগাঁওয়ের আয়োজনে আমন ধানের শর্স্য কর্তন, সরিষা ও বোরো ধানের বীজ বিতরণ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উপ- সম্প্রসারণ দপ্তরের দেওয়া তথ্যমতে, ব্লাক রাইস এন্টিঅক্সিডেন্ট সম্মৃদ্ধ ধানের একটি বিশেষ জাত। সাধারণভাবে প্রচলিত চালের তুলনায় এ ধানের অধিক পরিমাণে আঁশ, আয়রন, প্রোটিনসহ অন্যান্য উপাদান বিদ্যমান রয়েছে। এ কালো রঙের একটি রঞ্জক পদার্থের আধিক্যের দরুন এই জাতের চালকে কালো দেখায়। প্রথমবারের মত ভূল্লী সেচ প্রকল্পের আওতায় বাঁধ এলাকার একটি প্লটে আবাদ করা হয়েছে এ ধান এবং এতে ফলনও হয়েছে ভালো । এ ফলনে হেক্টর প্রতি ৫.২ টন ফলন হবে।

এসময় ভুল্লী বাঁধের সভাপতি সরকার মো: আসাদুজ্জামান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন ঠাকুরগাঁও পওর সার্কেল, বাপাউবো এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুখলেসুর রহমান, বাপাউবো ঠাকুরগাঁওয়ের নির্বাহি প্রকৌশলী রবিউল ইসলাম, উপ-প্রধান সম্প্রসারণ কর্মকর্তা রফিউল বারী প্রমূখ।

কালো ধান কর্তন শেষে অনুষ্ঠানে ভুল্লী বাঁধের আওতায় থাকা কৃষকদের মাঝে বোরো ধানের বীজ ও সরিষার বীজ বিতরণ করা হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image