• ঢাকা
  • শনিবার, ২৯ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাষ্ট্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৫ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:২৬ এএম
তলব করেছে যুক্তরাষ্ট্র
রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার একটি এসইউ-২৭ যুদ্ধবিমানের সঙ্গে সংঘর্ষে কৃষ্ণ সাগর এলাকায় মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোন বিধ্বস্ত হয়ে ডুবে গেছে। এ ঘটনার পরপরই রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাষ্ট্র।

আল জাজিরা জানায়, মঙ্গলবার (১৪ মার্চ) এই ঘটনার পরেই ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভকে তলব করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস জানান, রুশ রাষ্ট্রদূত পররাষ্ট্র মন্ত্রণালয়ে এলে আমরা শক্ত অভিযোগ দেব। রুশ যুদ্ধবিমান যা করেছে, তা একদমই অনিরাপদ ও অপেশাদার আচরণ। মস্কোতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন ট্র্যাসি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে কড়া বার্তা দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করার পরে সাংবাদিকদের আনাতোলি আন্তোনভ জানান,  ইউরোপের পূর্ব অংশে যা ঘটছে; তা বিবেচনায় নিয়ে সতর্কতার সঙ্গে পদক্ষেপ নেয়ার প্রয়োজন রয়েছে। তিনি আরও বলেন, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ক্রিমিয়াকে রাশিয়া ফেডারেশনের একটি অংশ হিসেবে স্বীকৃতি দেয় না, সেখানে রাশিয়ান নৌবাহিনী বা রাশিয়ান বিমানবাহিনীকে উসকে দেওয়া প্রয়োজন ছিল কি না।
 
তিনি আরও বলেন, আমরা এমন পরিস্থিতি তৈরি না করি যেখানে রাশিয়ান ফেডারেশন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অনিচ্ছাকৃত সংঘর্ষ বা অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন হই।

এর আগে কৃষ্ণ সাগর এলাকায় রাশিয়ার একটি এসইউ-২৭ যুদ্ধবিমানের সঙ্গে মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোনের সংঘর্ষ হয়। মার্কিন সেনাবাহিনীর ইউরোপীয় কমান্ডের দাবি এমকিউ-৯ রিপারটি আন্তর্জাতিক জলসীমার ওপর ছিল। এ সময় দুটি রাশিয়ান ফাইটার বিমান সেটিকে নিচে নামানোর চেষ্টা করে।

মার্কিন বিমানবাহিনীর জেনারেল জেসন হেকার বলেন, আমাদের এমকিউ-৯ ড্রোনটি আন্তর্জাতিক জলসীমার ওপর নিয়মিত অভিযান পরিচালনা করছিল। এ সময় রাশিয়ার যুদ্ধবিমান গতিরোধ ও আঘাত করে। ফলে ড্রোনটি বিধ্বস্ত হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image