• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সাড়া ফেলেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কণ্ঠশিল্পী তাহরিমা রিভার গান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:০৭ পিএম
সাড়া ফেলেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে
কণ্ঠশিল্পী তাহরিমা রিভার গান

জাকির হোসেন আজাদী:  সাড়া ফেলেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাক নিয়ে বতর্মান সময়ের জনপ্রিয় প্রতিশ্রুতিশীল প্রতিভাবান কণ্ঠশিল্পী তাহেরা রিভার গান।  গানটির কথা লিখেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সহকারী অ‍্যাটর্নি জেনারেল গীতিকবি মেহেদী হাসান মিলন। সুর করেছেন শিল্পী নিজেই। সেই বিষয়ে এই শিল্পীর সঙ্গে দীর্ঘ সময় কথা হয়। তখন তিনি তাঁর সঙ্গীত জীবনের নানা বিষয়ও তুলে ধরেন।

শিল্পী বলেন, " মাননীয় প্রধানমন্ত্রীকে নিয়ে গানটি মুক্তির পর থেকে ফেসবুক ইউটিউবে ব‍্যাপক সাড়া পাচ্ছি। সেই সাথে বিভিন্ন মানুষ টেলিফোনের মাধ‍্যমেও প্রশংসা করছেন। তাতে আমি অভিভূত উচ্ছসিত আনন্দিত।

তিনি আরও বলেন, " বতর্মানে স্টেজ শো এর মৌসুম চলছে। কিন্তু আমার স্টেজ শো কম করা  হয়। কারণ  আমি  মনিপুর উচ্চ বিদ্যালয়ে সঙ্গীত বিভাগে শিক্ষকতা করি। তাই সময় কম পাই। তবে টেলিভিশনের লাইভ অনুষ্ঠানগুলো বেশি করা হয়।
সময় পেলেই বড় আয়োজনের কোন কোন স্টেজ শোও করে থাকি।

ম‍ৌলিক গান কতগুলো হলো?  এমন প্রশ্নে শিল্পী রিভা বলেন, " মৌলিক গান করেছি ১৫ টি। ২০০৩ সালে ১২ টি আধুনিক গানের এলবাম বের  হয়। গানের কথাও সুর আমার গুরু মিজানুল ইসলাম খান -এর। তারপর আরও  দুটি খাদেমুল ইসলাম বসুমিয়া,ও আবু ইউনুস  বাদসার কথাও সুরে এবং তারপর আমার স্বামী মেহেদী হাসান মিলন এর কথা ও আমার সুরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে একটি অনন্য অসাধারণ গান করেছি। আর সর্বশেষ  আমি যে গান টি করেছি, সেটি সচীন দেব বর্মন এর "শোন গো দক্ষিন হাওয়া /প্রেম করেছি আমি'। গানটির সংগিত পরিচালনা  করেছেন পলাশ নুর।

তিনি বলেন, " আমার বাবা জিকরুল হক সরদার একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছিলেন । নাট্য শিল্পী, নাট্যরচনা পরিচালনা, নির্দেশনা  করতেন।  বাবার  হাত ধরেই ৪ বছর বয়স থেকে সংগিত জগতে বিচরণ করেছি। আজও সেই বিচরণ নিরবিচ্ছিন্নভাবে চলছে"।

কার কাছে গানের তালিম নিয়েছেন? এমন প্রশ্নে তিনি বলেন, " আমি রংপুর বেতার, এর স্পেশাল  নজরুল,আধুনিক  শিল্পী  মিজানুল ইসলাম খান এর কাছে দীর্ঘ ৯ বছর গান শিখেছি। তাছাড়া  রংপুর শিল্পকলা একাডেমিতে সংগীত  ৪ বছর  ডিপ্লোমা করেছি।  রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে সংগীত এ স্নাতক ও স্নাতকত্তর করেছি। সেখানে ড. অসিত রায়। কৃষনপদ মন্ডল। দিনাজপুর সংগিত কলেজ এ পড়ার সময়  মনীন্দ্র নাথ রায়, প্রদীপ নন্দীর কাছে  শিখেছি।  ঢাকাতে স্বনামধন্য  গুরু সুজিত মোস্তফার কাছে এখন পর্যন্ত শিখছি।"

গান নিয়ে পরিকল্পনার করা জিজ্ঞাসা করলে তিনি বলেন, " ভবিষ্যতে গান গেয়ে মানুষের মনে জায়গা করে নিতে চাই। বর্তমান সময়টা টেকনোলজিতে অনেক উন্নত। ইউটিউব এর যুগ।  একটা হোম সটুডিও  আছে  আমার। কাজ শিখছি। নিজের  গান গুলো নিজেই বানাতে চাই। ২টো সিনেমাতে গান  গাইবার কথা আছে সামনে। নিজেকে  আরও  দক্ষ পরিপুর্ণ একজন  কণ্ঠশিল্পী হিসেবে  গড়ে তুলতে চাই।"

সবশেষে তিনি তাঁর দর্শক শ্রোতাদের উদ্দেশ্যে বলেন, "দর্শক শ্রোতাদেরদের কাছে আমার যা বলার তা হলো, ভালো  দর্শক শ্রোতা তৈরী হোক। কারণ  ভালো  শ্রোতাই ভালো গানের পরিবেশ তৈরী করতে পারে। আমরা যারা সুস্থ ধারার  সংগীত চর্চা করি, তাদের জন্য খুব  দরকার এটা। সবাই  বেশি বেশি বাংলা গান শুনুন, বিদেশি সংস্কৃতি বাদ দিয়ে  নিজেদের সংস্কৃতিকে সমৃদ্ধ করুন। দেশ ও মাতৃভাষাকে ভালোবাসুন। সবাই ভালো থাকবেন। ধন্যবাদ। শুভকামনা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image