• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

৩০ ঘণ্টার শ্বাসরুদ্ধ অভিযানে সোমালিয়ার হোটেলটি মুক্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২১ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৫১ পিএম
সোমালিয়ার হোটেলটি মুক্ত
মোগাদিসুস হায়াত হোটেল

আন্তর্জাতিক ডেস্ক : সোমালিয়ার রাজধানীতে জঙ্গিদের হাতে জিম্মি থাকা হায়াত হোটেল মুক্ত করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। প্রায় ৩০ ঘণ্টার শ্বাসরুদ্ধকর অভিযান শেষে হোটেলটি জঙ্গিদের কাছ থেকে মুক্ত করা হয়। গত শুক্রবার মোগাদিসুস হায়াত হোটেলে ঢুকে পড়ে জঙ্গিরা। হোটেলটি নিয়ন্ত্রণ নিয়েই সারারাত অতিথিদের জিম্মি করে রাখা হয়।

জঙ্গিদের হাতে ১২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেলেও স্থানীয় সংবাদমাধ্যম মৃত্যুর সংখ্যা আরো বেশি বলে জানিয়েছে। এরই মধ্যে কথিত ইসলামের অনুসারী উগ্রগোষ্ঠী আল শাবাব হোটেলে হামলার দায় স্বীকার করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সোমালিয়ার এক কর্মকর্তা এএফপিকে জানান, জঙ্গিদের জিম্মি দশা থেকে হোটেলকে মুক্ত করেছে নিরাপত্তা বাহিনী। তবে হোটেলের গানম্যান মারা গেছেন। গত এক ঘণ্টা ধরে হোটেলের ভেতর থেকে কোনো হামলাও আসেনি। 

শুক্রবার ও শনিবার রাতজুড়ে নিরাপত্তা বাহিনীর শক্তিশালী বোমা বর্ষণে হোটেলে বিশাল অংশ ধ্বংস হয়ে গেছে। হোটেল থেকে বিস্ফোরণ ও ধোঁয়া আকাশের দিকে উড়তে দেখা গেছে। 

একজন পুলিশ কর্মকর্তা বলেন, শুক্রবার সন্ধ্যায় হোটেলে ঢোকার সময় দুটি কার বোমা ব্যবহার করা হয়েছে। 

হামলার পর আল শাবার সংশ্লিষ্ট একটি ওয়েবসাইটে জানানো হয়, হোটেলে এলোপাতাড়িভাবে গোলাগুলি হয়েছে। ঐ হোটেল ফেডারেল সরকারের কর্মীদের কাছে জনপ্রিয় ছিল বলে ওয়েবসাইটে উল্লেখ করা হয়। 

মোহাম্মদ নামের একজন গোয়েন্দা কর্মকর্তা বলেন, আমরা ১২ জনের মৃত্যু বিষয়ে নিশ্চিত হয়েছি। তারা সবাই বেসামরিক নাগরিক। হোটেলের গানম্যানের জিম্মি থাকায় সেটিতে ঢুকতে কয়েক ঘণ্টা বেগ পেতে হয়েছে নিরাপত্তা বাহিনীর। 

মোগাদিসু প্রধান ট্রমা হাসপাতালের পরিচালক বলেন, অন্তত ৪০ জনকে আমরা চিকিৎসা দিয়েছি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image