• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পোশাক শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাথে সমঝোতা স্মারক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৪১ এএম
পোশাক শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাথে সমঝোতা স্মারক স্

নিজস্ব প্রতিবেদক : পোশাক শ্রমিকদের প্রজনন, স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাথে কাজ করবে ডিজিএফপি ও বিকেএমইএ।

রোববার (১৭ ডিসেম্বর) ঢাকার হোটেল শেরাটনে এই উদ্যোগের মেয়াদ ২০৩০ সাল পর্যন্ত বৃদ্ধি করতে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসময় স্মারকে বিকেএমইএ'র পক্ষে স্বাক্ষর করেন সহ-সভাপতি ফজলে শামীম এহসান।

সমঝোতা স্মারক অনুযায়ী বিনামূল্যে গর্ভনিরোধক এবং পরিবার পরিকল্পনা পরিষেবাগুলো কারখানার অভ্যন্তরেই পাবেন শ্রমিকরা। এছাড়া কারখানার ক্লিনিকগুলোতে পরিষেবা প্রদানকারীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক শাহান আরা বানু বলেন, তৈরি পোশাক খাতের ৬০ শতাংশ নারী শ্রমিক প্রজনন বয়সের, যাদের পরিবার পরিকল্পনা পরিষেবার প্রয়োজন। তাই এই উদ্যোগ খুবই সময়োপযোগী।

জনস্বাস্থ্য সুরক্ষায় এই উদ্যোগ যুগান্তকারী ভূমিকার রাখবে বলে আশা প্রকাশ করেন বিকেএমইএ'র সহ-সভাপতি ফজলে শামীম এহসান। তিনি বলেন, বিকেএমইএ এই উদ্যোগের অংশ হতে পেরে গর্বিত যা দেশের জনস্বাস্থ্য ও সমৃদ্ধির প্রতি আমাদের আত্ম নিবেদনের পরিচায়ক। আমরা এই উদ্যোগ বাস্তবায়নে নিবিড়ভাবে কাজ করতে সব সময়ই প্রস্তুত।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিআর) স্বাস্থ্য বিভাগের প্রধান ডা. বিভবেন্দ্র সিং রঘুবংশী। বাংলাদেশের নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার পরিষেবা নিশ্চিতে ইউএনএফপিআর-এর প্রতিশ্রুতি এবং সমর্থন পুনর্ব্যক্ত করেছেন তিনি। তিনি বলেন, এই প্রচেষ্টাকে কাজে লাগিয়ে আমাদের অবশ্যই নারীদের ক্ষমতায়ন করতে হবে যাতে তারা জীবনকে তাদের পছন্দ এবং অধিকারের ভিত্তিতে নির্বাচন করতে পারে যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র অর্জনে অবদান রাখে।

অনুষ্ঠানে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের উর্ধতন কর্মকর্তাবৃন্দ, উন্নয়ন সহযোগীদের প্রতিনিধি, জাতীয় ও আন্তর্জাতিক এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস/সানি

আরো পড়ুন

banner image
banner image