• ঢাকা
  • শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৭ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

থাইল্যান্ডের প্রধানমন্ত্রীকে সরকারি দায়িত্ব থেকে অব্যাহতি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৪ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৫৯ পিএম
থাইল্যান্ডের প্রধানমন্ত্রীকে  অব্যাহতি
থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচাকে মেয়াদের সময়সীমার আইনি চ্যালেঞ্জ বিবেচনায় সরকারি দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন দেশটির শীর্ষ আদালত।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, থাইল্যান্ডের সংবিধানে প্রধানমন্ত্রীর দায়িত্বের মেয়াদ আট বছর নির্দিষ্ট করা আছে।কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী তার মেয়াদের চেয়ে বেশি সময় ধরে দায়িত্বে আছেন বলে দেশটির বিরোধী দলগুলো আদালতে অভিযোগ তোলার পর বুধবার (২৪ আগস্ট) প্রায়ুথ চান ওচাকে সরকারি দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

যদিও প্রায়ুথের বিষয়ে এখনও চূড়ান্ত রায় আসেনি। আদালত বলেছেন, বিরোধীদের করা আবেদনের গ্রহণযোগ্যতা থাকায় সর্বসম্মতভাবে তা পর্যালোচনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ২০১৪ সালে ক্ষমতা দখল করেন প্রায়ুথ চান ওচা। ২০১৯ সালে সামরিক সরকার নিয়ন্ত্রিত নির্বাচনের মাধ্যমে ক্ষমতা ধরে থাকেন তিনি।

কয়েক বছর ধরেই প্রায়ুথ চান ওচার বিরোধিতা বাড়ছে। এমনকি তার পদত্যাগের দাবিতে ব্যাংককের পার্লামেন্ট ভবনের বাইরে বিক্ষোভও হয়েছে। তা সত্ত্বেও সম্প্রতি অনাস্থা ভোটে টিকে যান এই থাই প্রধানমন্ত্রী।  

বিবিসি জানায়, আদালতের সিদ্ধান্তের জবাব দেয়ার জন্য প্রায়ুথ ১৫ দিন সময় পাবেন। যদিও আদালতের পাঁচ সদস্যের বিচারিক প্যানেলের মধ্যে চারজনই প্রায়ুথের সরকারি দায়িত্ব পালন থেকে অব্যাহতির সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছেন, যা বুধবার থেকেই কার্যকর হচ্ছে।

তবে আদালতের চূড়ান্ত সিদ্ধান্তের মাধ্যমে প্রায়ুথ চান ওচা পুনরায় তার দায়িত্ব ফিরে পেতে পারেন বলে মনে করছেন অনেকে। এছাড়া আগামী বছরের মে মাসের মধ্যে দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image