• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মানুষ অধূমপায়ী হয়েও ধূমপায়ীদের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:১৭ পিএম
মানুষ অধূমপায়ী হয়েও ধূমপায়ীদের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে 
ধুমপান

নিউজ ডেস্ক ː তামাকবিরোধী এক সেমিনার ১১ ফেব্রুয়ারি বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলীর সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। তামাক নিয়ন্ত্রণ সেলের পৃষ্ঠপোষকতায় বিভাগীয় কমিশনারের অফিসে সেমিনারটি আয়োজিত হয়। 

সেমিনারে জানানো হয়, ২০১৮ সালের গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকোর সার্ভে অনুযায়ী বাংলাদেশে তামাকজাত দ্রব্যের গ্রহীতার সংখ্যা তিন কোটি ৭৮ লাখ। এর সাথে চার কোটি আট লাখ মানুষ অধূমপায়ী হয়েও ধূমপায়ীদের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তামাকজাত দ্রব্য ব্যবহারের কারণে বিভিন্ন রোগে দেশে এক লাখ ৫১ হাজার মানুষ মারা যায়, যার চিকিৎসা ব্যয় হয়েছিল আট হাজার কোটি টাকা। 

সেমিনারে আরো জানানো হয়, দেশে প্রতিবছর তামাকজাত দ্রব্য থেকে কর আহরিত হয় ২২ হাজার কোটি টাকা। আর তামাকজাত দ্রব্য ব্যবহারের কারণে সৃষ্ট রোগের চিকিৎসায় ব্যয় হয় ৩০ হাজার কোটি টাকার অধিক। তামাকজাত দ্রব্য ব্যবহার নির্মূলের জন্য সামাজিক আন্দোলন গড়ে তোলা প্রয়োজন বলে উপস্থিত সদস্যরা মতপ্রকাশ করেন। একইসাথে আইনের প্রয়োগ বাড়ানো এবং যার যার অবস্থান থেকে সচেতনতা বাড়ানোর কথা উল্লেখ করা হয়।

সেমিনারে বক্তব্য রাখেন তামাক নিয়ন্ত্রণ সেল-এর সমন্বয়ক মোঃ আখতারউজ-জামান, স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ শ্যামল কৃষ্ণ মণ্ডল, স্থানীয় সরকার বিভাগের পরিচালক খন্দকার আনোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ কমিশনার হাসান শওকত আলী, অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন প্রমুখ। প্রবন্ধ উপস্থাপন করেন বরিশাল স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডাঃ মোহাম্মদ মাহামুদ হাসান। 

সেমিনারে সরকারি-বেসরকারি দপ্তরের ৪০ জন কর্মকর্তা অংশ নেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image