• ঢাকা
  • শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সরিষাবাড়ীতে গ্রাম বাংলার ঐতিহ্য ষাঁড় মই দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:১৮ পিএম
সরিষাবাড়ীতে গ্রাম বাংলার
ঐতিহ্য ষাঁড় মই দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত

জামালপুর প্রতিনিধি : জামালপুরের সরিষাবাড়ীতে গ্রাম বাংলার জনপ্রিয় ষাঁড়ের মই দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৩০ মার্চ) বিকালে উপজেলার রেলওয়ে ময়দান মাঠে এ খেলার আয়োজন করে স্বাধীনাবাড়ী, কয়ড়া গ্রামবাসী। ষাঁড়ের মই দৌড় প্রতিযোগীতা দেখতে ঢল নামে মানুষ।

আয়োজক কমিটি জানায়, ষাঁড়ের মই দৌড় প্রতিযোগীতায় বিভিন্ন এলাকা থেকে তেরটি ষাঁড়ের গরুর দল নিয়ে অংশ নেয় প্রতিযোগীরা। চারটি ঘাঁড় ও গরুর সাথে মই নিয়ে তৈরি হয় একটি দল। প্রতি দলে দুইজন থাকেন পরিচালনার কাজে। ঐতিহ্যবাহী খেলাটি দেখতে শত শত মানুষ আসেন রেলওয়ে ময়দান মাঠে।

খেলা দেখতে আসা রহিম মন্ডল বলেন, পাশের উপজেলা মাদারগঞ্জ থেকে এসেছি খেলা দেখতে। জেলার মধ্যে যেখানেই মই প্রতিযোগী হয় সেখানেই ছুটে যাই। ঐতিহ্যবাহী মই দৌড় যাতে প্রতি বছর হয় আয়োজক কমিটির কাছে এমনটাই প্রত্যাশা তাদের।

খেলায় অংশ নেওয়া চান মন্ডল বলেন, বাপ-দাদার আমল থেকে এটা আমাদের বংশের ঐতিহ্য। অনেক দিন ধরে এ খেলার সাথে যুক্ত আছি। মুলত হারিয়ে যাওয়া গ্রাম বাংলার এ খেলা নতুন প্রজন্মের কাছে তুলে দিতেই আমার চেষ্টা।  যেখানেই খেলা হয় দল নিয়ে ছুটে যাই সেখানে। নিজে আনন্দ পাই এবং অন্য কেউ আনন্দ দিয়ে থাকেন বলে তিনি জানান।

ষাঁড়ের মই দৌড় প্রতিযোগীতায় বিভিন্ন এলাকা থেকে তেরটি ষাঁড়ের গরুর দল নিয়ে অংশ নেয় প্রতিযোগীরা।

আয়োজক কমিটির সভাপতি ছামান আলী বলেন, যুব সমাজকে মাদকমুক্ত ও ঐতিহ্যবাহী এ খেলা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এ খেলার আয়োজন করা হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image