• ঢাকা
  • শনিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ফ্রান্সে জ্বালানির ভয় জাগিয়ে তোলা অযৌক্তিক: ম্যাক্রোঁ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৬ এএম
ইউরোপীয় ইউনিয়ন
ইমানুয়েল ম্যাক্রোঁ

নিউজ ডেস্ক: ফ্রান্সে জ্বালানির ভয় জাগিয়ে তোলাকে অযৌক্তিক বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আলবেনিয়ায় ইউরোপীয় ইউনিয়ন এবং পশ্চিম বলকান দেশগুলোর নেতাদের এক শীর্ষ সম্মেলনের প্রাক্কালে এমন মন্তব্য করেন তিনি। আল জাজিরা।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, দেশের জ্বালানি পরিস্থিতি নিয়ে ফ্রান্সে ভয় জাগিয়ে তোলা অযৌক্তিক। ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি বাজারে অস্থিরতা সত্ত্বেও ফ্রান্স এই শীত উতরে যেতে পারবে।

তিনি বলেন, আমাদের লোকজনকে ভয় দেখানো উচিত নয়। এগুলো অবশ্যই বন্ধ করতে হবে। যুদ্ধ সত্ত্বেও আমরা এই শীত উতরে যাবো।’

বলা হয়ে থাকে নেপোলিয়ন ও হিটলারের বিরুদ্ধে মস্কোর জয়ের সহযোগিতা করেছিল শীতল আবহাওয়া। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখন বাজি ধরছেন, এই শীতে জ্বালানির আকাশছোঁয়া মূল্য এবং সম্ভাব্য ঘাটতির ফলে রাশিয়ার শর্তে রাজি হয়ে চুক্তি করতে ইউক্রেনকে বাধ্য করবে ইউরোপ। ক্রেমলিনের  এমন চিন্তাভাবনার বিষয়ে অবগত এমন দুইটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, মস্কো এটিকে শান্তির একমাত্র পথ মনে করছে। কিয়েভ জানিয়েছে, রুশরা ইউক্রেনের দখলকৃত সব ভূখণ্ড ছেড়ে যাওয়ার আগে তারা মস্কোর সঙ্গে কোনও সমঝোতা করবে না। তাই শীতের ওপর ভরসা রাখতে চাইছে ক্রেমলিন।

রুশ কর্তৃপক্ষের ঘনিষ্ঠ একটি সূত্র বলছে, এবারের শীতকাল ইউরোপীয়দের জন্য দীর্ঘ ও কষ্টকর হতে যাচ্ছে। আমরা প্রতিবাদ, বিক্ষোভ দেখতে পাবো। ইউক্রেনকে সহযোগিতার ক্ষেত্রে কয়েকজন ইউরোপীয় নেতা হয়তো দুইবার ভাববেন এবং মনে করবেন চুক্তি করার সময় হয়েছে।

ক্রেমলিন ঘনিষ্ঠ দ্বিতীয় আরেকটি সূত্র বলছে, মস্কো ভাবছে ইতোমধ্যেই তারা ইউরোপীয় ঐক্যে ফাটল ধরিয়েছে। শীতের প্রতিকূল বাস্তবতায় এই প্রক্রিয়া আরও দ্রুততর হবে।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image