• ঢাকা
  • সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

খাওয়ার পর ২ মিনিট হাঁটতে নতুন গবেষণায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৫ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৪৮ পিএম
খাওয়ার পর
২ মিনিট হাঁটতে নতুন গবেষণায়

নিউজ ডেস্ক : সম্প্রতি কিছু গবেষণায়  গবেষকরা বলেছেন, শরীরকে নীরোগ রাখতে খাওয়ার পর ২ মিনিটের হাঁটাই যথেষ্ট। দি জার্নাল স্পোর্টস মেডিসিনের করা গবেষণায় দেখা গেছে, খাওয়ার পর অলস হয়ে বসে না পড়ে বরং ২ থেকে ৫ মিনিটের হালকা হাঁটা অনেক বেশি কার্যকরী হয়ে ওঠে শরীরের জন্য।

এ বিষয়ে আয়ারল্যান্ডের লিমেরিক বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা এবং ক্রীড়া বিজ্ঞান বিভাগের সহ-লেখক আইদান বাফে বলেন, শুধু ২ মিনিটের হালকা হাঁটাই নয়, খাবারের পরে দাঁড়ানোও বেশ কাজে আসে।

ফেব্রুয়ারিতে প্রকাশিত মেটার বিশ্লেষণে শরীরের ইনসুলিন এবং রক্তে শর্করার মাত্রার ওপর বসা, দাঁড়ানো এবং হাঁটার প্রভাব তুলনা করে সাতটি গবেষণা বিশ্লেষণ করা হয়েছে।

গবেষণায় থাকা লোকেদেরকে পুরো দিনের মধ্যে প্রতি ২০ থেকে ৩০ মিনিটে দুই থেকে পাঁচ মিনিট দাঁড়াতে বা হাঁটতে বলা হয়েছিল।

আইদান বাফে জানান, সাতটি পর্যালোচিত গবেষণার মধ্যে পর্যবেক্ষণ সময় ছিল প্রায় ২৮ মিনিট। এই ২৮  মিনিটে দাঁড়ানো এবং হালকা হাঁটার বিরতি। প্রতিদিনের ২ থেকে ৫ মিনিটের এই অভ্যাসই বদলে দিতে পারে আপনার জীবন।

গবেষকরা বলছেন, খাওয়ার পর দাঁড়িয়ে থাকা ভালো কিন্তু কেউ যদি ২ মিনিট হালকা হাঁটে, তবে তা আরও বেশি ফলদায়ক হয়ে ওঠে।

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, হৃদরোগ, স্ট্রোকের মতো জটিল রোগগুলোকে সহজেই নিয়ন্ত্রণে রাখা যায় এই অভ্যাসের মাধ্যমে। শুধু তাই নয়, সুগঠিত হাড় আর মস্তিষ্কের উন্নয়নে এই অভ্যাস বিশেষভাবে কার্যকরী।

যদি আপন ডিপ্রেশন কিংবা ডিমেনশিয়ার মতো জটিল রোগে ভোগেন তবে দেরি না করে এই অভ্যাস আজই চালু করতে পারেন। বিশেষজ্ঞরা মনে করছেন, এই অভ্যাসে মৃত্যু বা যেকোনো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি এক তৃতীয়াংশ কমিয়ে আনা সম্ভব।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image