• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জলবায়ু ক্ষতিপূরণ তহবিল গঠনে সম্মত হয়েছে বিশ্ব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২০ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৫ এএম
জলবায়ু পরিবর্তন সম্মেলনে
ক্ষতিপূরণ তহবিল গঠনে সম্মত বিশ্ব

নিউজ ডেস্ক : জাতিসংঘের ২৭তম জলবায়ু পরিবর্তন সম্মেলনে জলবায়ুজনিত দুর্যোগে ধুঁকতে থাকা দরিদ্র দেশগুলোকে সাহায্যে তহবিল গঠনে সম্মত হয়েছে বিশ্বের বিভিন্ন রাষ্ট্র।

স্থানীয় সময় শনিবার গভীর রাতে মিসরের শারম-এল-শেখে জাতিসংঘের ২৭তম জলবায়ু পরিবর্তন সম্মেলনে (কপ২৭) দেশগুলো তহবিল গঠনে সম্মতি দেয়।

রয়টার্সে বলা হয়, দেশগুলো তহবিলে সায় দিলেও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বৈশ্বিক সমাধানের বৃহত্তর চুক্তিতে সম্মতি দেয়নি।

মিসরের লোহিত সাগরপারের শহরে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চুক্তি নিয়ে দর-কষাকষি গড়ায় শনিবার রাত পর্যন্ত। একপর্যায়ে সম্মেলনে সভাপতিত্বকারী মিসরের পক্ষ থেকে খসড়া চুক্তির লিখিত অংশ প্রকাশ করা হয়। একই সঙ্গে একে চূড়ান্ত চুক্তিতে রূপ দিতে একটি প্লেনারি সেশনের আহ্বান করা হয়।

সম্মেলনের রাত্রিকালীন ওই অধিবেশনে খসড়া চুক্তির বিধানগুলো অনুমোদন করা হয়, যার মধ্য দিয়ে ঝড় ও বন্যার মতো জলবায়ুজনিত দুর্যোগ মোকাবিলায় তাৎক্ষণিক ক্ষতিপূরণে উন্নয়নশীল দেশগুলোকে সহায়তায় তহবিল গঠনে সম্মতি দেয় বিভিন্ন দেশ।

খসড়া অনুমোদনের পরপরই অধিবেশন ৩০ মিনিট মুলতবি রাখার আহ্বান জানায় সুইজারল্যান্ড, যাতে করে চুক্তির লিখিত অংশ পড়ে দেখা যায়।

জাতিসংঘের এবারের জলবায়ু সম্মেলনে সার্বিক রাজনৈতিক চুক্তি অনুমোদনে প্রায় ২০০ দেশের সমর্থন দরকার।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image