• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নিরাপদ কৃষিপণ্য উৎপাদনের আহবান বাকৃবি ভিসির


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৯ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৪২ পিএম
নিরাপদ কৃষিপণ্য উৎপাদনের আহবান বাকৃবি ভিসির
বাংলাদেশ সোসাইটি অব এগ্রোনমী’ এর ২২তম বৈজ্ঞানিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)তে  ‘বাংলাদেশ সোসাইটি অব এগ্রোনমী’ এর ২২তম বৈজ্ঞানিক সম্মেলন শনিবার (৯ ডিসেম্বর) সৈয়দ নজরুল ইসলাম কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে। 

আধুনিক ও উচ্চতর গবেষণা ছাড়া টেকসই কৃষি উন্নয়ন সম্ভব নয়। টেকসই কৃষি উন্নয়নে শুধু কৃষি পন্য উৎপাদন বাড়ালে হবে না নিরাপদ কৃষি পন্য উৎপাদনের দিকে বিশেষ নজর দিতে হবে।বাংলাদেশের কৃষিতত্ত্ববিদগণ এব্যাপারে বিশেষ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। তিনি কৃষি জমিতে সার, কীটনাশক,ছত্রাকনাশকের পরিমিত ব্যাবহার নিশ্চিত করতে মাঠ পর্যায়ে যারা কৃষি সম্প্রসারণে কাজ করছেন তাদের প্রতি আহবান জানান।


 বাংলাদেশ সোসাইটি অব এগ্রোনমি (বিএসএ) এর ২২তম বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 


বাংলাদেশ সোসাইটি অব এগ্রোনমি (বিএসএ) বাংলাদেশের কৃষিতে রূপান্তর : কৃষি শিক্ষা ও গবেষণা বিষয়ক এই ২২তম বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজন করে ।


বাংলাদেশ সোসাইটি অব এগ্রোনমি (বিএসএ) এর সভাপতি ড. নূর আহম্মেদ খন্দকার এর সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আব্দুর রহমান সরকার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান, ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট  এর মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বাংলাদেশ সুগারক্রপ রিসার্চ ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মো: উমর আলী এবং ইউজিসি প্রফেসর ড. মো. সুলতান উদ্দিন ভূঞা। সম্মেলনে এফএও বাংলাদেশের সিনিয়র কারিগরি উপদেষ্টা জনাব সাসো মার্টিনভ সম্মানিত অতিথি ছিলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবির কৃষিতত্ত¡ বিভাগের সাবেক শিক্ষক ও ফ্রিল্যান্স আন্তর্জাতিক কৃষি গবেষক ড. মইন-উস-সালাম এবং ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম এর পরিচালক প্রফেসর ড.মাহফুজা বেগম এবং অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সোসাইটি অব এগ্রোনমি (বিএসএ) এর সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. আবদুল কাদের । সম্মেলনে পাঁচ শতাধিক কৃষিতত্ত্ববিদসহ দেশ-বিদেশের গবেষক, শিক্ষক ও  স্বনামধন্য কৃষি বিজ্ঞানীগণ অংশ গ্রহণ করেন। 

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image