• ঢাকা
  • বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ন্যাটোতে ফিনল্যান্ড, পাল্টা ব্যবস্থার হুমকি রাশিয়ার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৫ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২৬ পিএম
ফিনল্যান্ডে কী ঘটছে তা রাশিয়া 'নিবিড়ভাবে পর্যবেক্ষণ' করবে
ন্যাটোতে ফিনল্যান্ড

নিউজ ডেস্ক:  ফিনল্যান্ড তাদের নিরপেক্ষ অবস্থান পরিবর্তন করে ন্যাটোতে যোগ দিয়েছে। তারা ৩১তম সদস্য হিসেবে পশ্চিমা সামরিক জোটে যোগ দেয়। এদিকে, এ ঘটনায় পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে রাশিয়া। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মঙ্গলবার (৪ এপ্রিল) সতর্ক করে দিয়ে জানিয়েছেন, ফিনল্যান্ডে কী ঘটছে তা রাশিয়া 'নিবিড়ভাবে পর্যবেক্ষণ' করবে। তিনি ন্যাটো সম্প্রসারণকে রাশিয়ার 'জাতীয় স্বার্থ ও নিরাপত্তার লঙ্ঘন' বলে বর্ণনা করেছেন।

রাশিয়া জানিয়েছে, ফিনল্যান্ড ন্যাটো সদস্য হিসেবে নিরাপত্তা ঝুঁকি তৈরি করেছে। রাশিয়ান কর্তৃপক্ষ সতর্ক করে জানিয়েছে, ন্যাটো ফিনল্যান্ডে অতিরিক্ত সেনা ও অস্ত্র পাঠালে মস্কোও ফিনল্যান্ডের কাছে তার সামরিক উপস্থিতি বাড়াবে।

এদিকে, ন্যাটো প্রধান ইয়েন্স স্টলটেনবার্গ মঙ্গলবার জানান, ফিনল্যান্ড সাহায্যের জন্য আবেদন না করলে নর্ডিক দেশটিতে কোনো জোটের সেনা পাঠানো হবে না। যখন কোনো দেশ ন্যাটোর সদস্য হয়, তখন এটি জোটের অনুচ্ছেদ পাঁচ দ্বারা সুরক্ষিত থাকে।

নিবন্ধে বলা হয়েছে, ন্যাটোর যেকোনো সদস্য দেশের ওপর হামলা ন্যাটোর সব সদস্যের ওপর হামলা হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ, নতুন সদস্য রাষ্ট্র ফিনল্যান্ডে কোনো আগ্রাসন হলে বা দেশটিতে হামলা হলে যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর সব সদস্য দেশ ফিনল্যান্ডকে সাহায্য করতে ঝাঁপিয়ে পড়বে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image