• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ময়মনসিংহে এক মাসে ২০ লক্ষাধিক টাকা জরিমানা আদায় বিএসটিআই'র 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৭ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:০১ পিএম
ময়মনসিংহে এক মাসে ২০ লক্ষাধিক টাকা জরিমানা আদায়
বিএসটিআই

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ : বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন, ময়মনসিংহ বিভাগীয় অফিসের মাধ্যমে ভেজাল ও নিম্নমানের খাদ্যপণ্যের মান নিয়ন্ত্রণে ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়ে থাকে। ময়মনসিংহ বিএসটিআই এর অভিযানে ডিসেম্বর/২০২৩ মাসে ভ্যাটসহ রাজস্ব আদায় হয়েছে ২০ লক্ষ ৬২ হাজার ৯৬১ টাকা।

ওজন ও পরিমাণ মানদন্ড আইন ২০১৮ অনুসারে পণ্য মোরকজাতকরণ সনদ গ্রহণ ব্যতীত পণ্য বিক্রয় ও বাজারজাতকরণ করার অপরাধে ভ্রাম্যমান অভিযান/মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে। এতে ডিসেম্বর/২৩ মাসে জরিমানা এসেছে ভ্যাটসহ ১ লক্ষ ৯৮ হাজার ৬৩৪ টাকা।

বুধবার (১৭ জানুয়ারি) ময়মনসিংহ বিএসটিআই বিভাগীয় অফিসের দেওয়া তথ্য মতে, ডিসেম্বর/২৩ মাসে সিএম লাইসেন্স প্রদানের সংখ্যা ১৬টি এবং সিএম লাইসেন্স নবায়নের সংখ্যা ১২ টি। মোবাইল কোর্ট  পরিচালনার সংখ্যা ০৪টি যাতে তিনটি মামলা দায়ের করা হয়েছে। সার্ভিল্যান্স অভিযান পরিচালনার সংখ্যা ৭টি ও বাজার থেকে সংগ্রহীত নমুনা সংখ্যা ৬টি এবং নতুন কারখানা চিহ্নিতকরণ করা হয়েছে ৩০ টি। 

ময়মনসিংহ বিএসটিআই’র উপপরিচালক (রসায়ন) ও অফিস প্রধান দেবল কান্তি রায় বলেন, যারা অবৈধ মানচিহ্ন ব্যবহার করে থাকে তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। সেই সাথে আগত রমজানের পুরো মাস খাদ্য পণ্যের মান নিয়ন্ত্রণে অভিযান চলমান থাকবে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা প্রশাসন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অভিযানে আমরা সার্বিক সহযোগিতা করব। তিনি আরো বলেন, খাদ্যপণ্যের মান নিয়ন্ত্রণে বিএসটিআইকে আরো সক্রিয় ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

এছাড়াও মেট্রোলজি উইং এর পরিচালিত মোবাইল কোর্ট ও সার্ভিলেন্স অভিযানের মাধ্যমে কাপড়, জুয়েলারী, ভেরিফিকেশন, ক্যালিব্রেশন ও স্ট্যাম্পিং কার্যক্রমের মান নিয়ন্ত্রণে কাজ করা হয়। সুগার মিল, খাদ্য গুদাম, উৎপাদনকারী প্রতিষ্ঠান, আমদানিকারী প্রতিষ্ঠানের ওজন ও ওজনযন্ত্র পরিমাপন করা হয়। মডেল অনুমোদন, মেট্রিক যন্ত্রপাতির সনদ প্রদান ও নবায়ন, এলপিজি নিবন্ধন, পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন দেওয়া হয়। সেইসাথে ভেজাল ও মানহীন পণ্যের জন্য জরিমানা ও লাইসেন্স বাতিল করা হয়। তাছাড়া অনলাইনে কিউআর কোড ব্যবহার করে লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image