• ঢাকা
  • সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অবাধ ও সুষ্ঠু ভোট করার সক্ষমতা বাংলাদেশের আছে: কোরাইশি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:০৮ পিএম
সুষ্ঠু ভোট করার সক্ষমতা বাংলাদেশের আছে
বক্তব্য রাখছেন এস ওয়াই কোরাইশি

নিউজ ডেস্ক:   ভারতের সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এস ওয়াই কোরাইশি বলেছেন, অবাধ ও সুষ্ঠু ভোট করার সক্ষমতা বাংলাদেশের নির্বাচন কমিশনের আছে ।

রোববার রাজধানীর নির্বাচন ভবনে ইলেকশন মনিটরিং ফোরামের( ইএমএফ) নেতৃত্বে চার দেশের নির্বাচনী সংস্থার সাবেক পাঁচজন প্রতিনিধি মতবিনিময় বৈঠকে অংশ নেন । এর পর কোরাইশি সাংবাদিকদের এ কথা বলেন । বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ও নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন ।

প্রতিনিধি দলে এস ওয়াই কোরাইশি, মালদ্বীপের নির্বাচন কমিশনের সাবেক চেয়ারম্যান মুয়াদ তৌফিক, শ্রীলঙ্কার আরএমএএল রথনায়েক, নেপালের সাবেক নির্বাচন কমিশনার সাগুন শামসের জে বি রানা ও ইলা শরমাসহ ইলেকশন মনিটরিং ফোরামের সদস্যরা ছিলেন ।

এস ওয়াই কোরাইশি সাংবাদিকদের বলেন, ‘ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের পুরোপুরি ক্ষমতা রয়েছে । তাদের ওপর বিশ্বাস স্থাপন না করার কোনো কারণ দেখি না । তবে বিগত নির্বাচনগুলোর মধ্যে কয়েকটি নির্বাচন একপক্ষীয় ছিল । এ কারণে তাদের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন রয়েছে । তিনি মনে করেন, ভারতের নির্বাচন কমিশনের যেসব ক্ষমতা আছে, তেমন ক্ষমতা বাংলাদেশের নির্বাচন কমিশনেরও আছে ।

তিনি বলেন, ‘ নির্বাচনকালে ভারতের নির্বাচন কমিশন দৃশ্যত অন্তর্বর্তীকালীন সরকারের মতো দায়িত্ব পালন করে । তপশিল ঘোষণার পর কমিশন সর্বময় ক্ষমতা পায় । ইসির অনুমতি ছাড়া প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রী- কেউ কোনো সিদ্ধান্ত নিতে পারেন না । 

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image