• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যুক্তরাষ্ট্র প্রথমবার বিমানযোগে ত্রাণ ফেলল গাজায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:৫৬ এএম
যুক্তরাষ্ট্র প্রথমবার বিমানযোগে
গাজায় ত্রাণ ফেলল

আন্তর্জাতিক ডেস্ক : প্রথমবারের মতো গাজার জন্য ত্রাণ সহায়তা করেছে যুক্তরাষ্ট্র। তিনটি সামরিক বিমান থেকে ত্রাণ সহায়তার অন্তত ৩০ হাজার খাবারের প্যাকেট ফেলেছে দেশটি। শনিবার (২ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মার্কিন কেন্দ্রীয় কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, জর্ডানের বিমান বাহিনীর সহায়তায় প্যারাসুটের মাধ্যমে এই প্যাকেটগুলো ফেলা হয়।

যুক্তরাষ্ট্র খাবারের প্যাকেটগুলো ফেলার জন্য তিনটি সি-১৩০ পরিবহণ বিমান ব্যবহার করেছে। তবে সাহায্যগুলো ঠিক কোথায় ফেলা হয়েছে তা জানা যায়নি। নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ৬৬টি বড় কাঠের বাক্সে করে অন্তত ৩৮ হাজার খাবারের প্যাকেট ফেলা হয়েছে।

গাজায় ত্রাণ সংগ্রহের জন্য বৃহস্পতিবার জড়ো হওয়া বেসামরিক নাগরিকের ওপর ইসরায়েলি বাহিনীর গুলিতে শতাধিক ফিলিস্তিনি নিহত হয় বলে দাবি করেছে গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ। ওই ঘটনার পর, শুক্রবার গাজা উপত্যকায় উড়োজাহাজ থেকে ত্রাণ ও অন্যান্য সরবরাহ ফেলার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ঘোষণার পরদিনই খাবারের প্যাকেট ফেলল মার্কিন সামরিক বাহিনী ।

কয়েকটি দেশ ফ্রান্স ও জর্ডানসহ এরইমধ্যে গাজায় বিমান থেকে ত্রাণ ফেলা শুরু করেছে বলে জানিয়েছে রয়টার্স।

দেশি-বিদেশি চাপের মুখে গাজার ভূমধ্যসাগরীয় উপকূলের ২১০ নটিক্যাল মাইল দূরের সাইপ্রাস থেকে সমুদ্রপথে জাহাজের মাধ্যমে ত্রাণ সহায়তার কথাও বিবেচনা করছেন মার্কিন কর্মকর্তারা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image