• ঢাকা
  • রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইবিতে মানবাধিকার দিবসে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:০৬ এএম
ইবিতে মানবাধিকার দিবসে ফিলিস্তিনের পাশে শিক্ষার্থীরা

আহমাদ গালিব, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালন করা হয়েছে। রোববার (১০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে র‌্যালিসহ নানান কর্মকাণ্ডে দিবসটি উদযাপন করা হয়। এসময় শিক্ষার্থীরা ‘সেভ গাজা, স্টপ দ্য গাজা জিনোসাইড, হিউম্যান রাইটস’সহ বিভিন্ন প্ল্যাকার্ড হাতে অংশগ্রহণ করেন। 

র‌্যালিটি বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন ভবন থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ মুর‌্যাল চত্বরে একত্রিত হয়। পরে মুক্তির প্রতীক হিসেবে পায়রা উড়ানো হয়। সভায় আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সাহিদা আখতারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম, বিশেষ অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান ও প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদসহ শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পরে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সাহিদা আখতার বলেন, মানবাধিকার শব্দটি যেন আন্তর্জাতিক পরাশক্তি দেশগুলোতে বিশেষ ফায়দা অর্জন করার অস্ত্র না হয়। শব্দটি যেন পৃথিবী জুড়ে সকল মানুষ, জাতি ও বর্ণ নির্বিশেষে প্রত্যেকের সম্মান, মর্যাদা ও অধিকার অর্জনে একমাত্র জায়গা হয়ে দাঁড়ায়। 

উপাচার্য অধ্যাপক ড.  শেখ আবদুস সালাম বলেন, সম্প্রতি গাজায় মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। গাজার ঘটনার পাশাপাশি ১২ লক্ষ রোহিঙ্গাকে বাস্তুচ্যুত করে কি মানবাধিকার রক্ষা করতে পেরেছে? নাকি পরাশক্তিগুলো দেশের উপর এ ভার চাপিয়ে দিয়ে বাংলাদেশকে নিয়ে খেলা করছে? এ জন্য বিশ্বের পরাশক্তিগুলো দায়ী। তবে তারুণ্য যদি এগিয়ে আসে, পৃথিবীর সব পরাশক্তিকে রুখে দিতে পারবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image