• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবসহ ৮ দেশের অভিনন্দন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৩৮ এএম
প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবসহ ৮ দেশের অভিনন্দন
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা

নিউজ ডেস্ক : টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে পুনর্নির্বাচিত হওয়ায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব এবং আরও আট দেশ অভিনন্দন জানিয়েছে। দেশগুলো হলো– তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, কাতার, মিসর, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ব্রাজিল ও লুক্সেমবার্গ। শুভেচ্ছা বার্তায় দেশগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরা প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানোর পাশাপাশি বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় করার আশা ব্যক্ত করেছেন। খবর বাসসের। 

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বাংলাদেশের মানুষের কল্যাণে শেখ হাসিনার সরকারের সঙ্গে কাজ করে যাওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। চিঠিতে গুতেরেস লিখেন, ‘বাংলাদেশের সঙ্গে জাতিসংঘের যে অংশীদারিত্ব, শান্তিরক্ষা কার্যক্রমে অবদান, রোহিঙ্গা শরণার্থীদের প্রতি উদারতা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে যে সাফল্য বাংলাদেশ পেয়েছে– জাতিসংঘ তা গভীরভাবে মূল্যায়ন করে।’ গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ ও ট্রাস্টে অংশগ্রহণের জন্যও শেখ হাসিনাকে ধন্যবাদ জানান জাতিসংঘ মহাসচিব।


তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান অভিনন্দন বার্তায় আবারও প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান। তিনি বলেন, ‘আমি আত্মবিশ্বাসী, ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্কের ভিত্তিতে আমাদের দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আপনার নতুন মেয়াদে আরও গভীর ও সুদৃঢ় হবে।’ 

পৃথক বার্তায় মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি নির্বাচনে ফের জয়ী হওয়ায় শেখ হাসিনাকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন। 

তিনি বলেন, ‘এই উচ্চ পদে আপনার পুনর্নির্বাচিত হওয়া দেশের আরও অগ্রগতির লক্ষ্যে আপনার নেতৃত্বের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাস প্রতিফলিত করে।’ দুই দেশের জনগণের কল্যাণে আগামী বছরগুলোতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলেও উল্লেখ করেন সিসি। 

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা অভিনন্দনপত্রে চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করেন। একই সঙ্গে বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে শেখ হাসিনার সরকারের অর্জন উল্লেখসহ দুই দেশের সম্পর্ক আরও জোরদারের আশা ব্যক্ত করেন। একই সঙ্গে প্রধানমন্ত্রীকে ব্রাজিল সফরের আমন্ত্রণও জানান সিলভা।

পৃথক চিঠিতে কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জাসিম আল-থানি, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং, সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট, লুক্সেমবার্গের উপপ্রধানমন্ত্রী পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, সহযোগিতা ও মানবিক কর্মসূচিবিষয়ক মন্ত্রী জেভিয়ার বেটেল বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমও পুনরায় নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন বার্তায় তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রী হিসেবে আপনার এক দশকের বেশি দায়িত্ব পালনকালে বাংলাদেশ এশিয়ার অন্যতম সাফল্যের নজির সৃষ্টি করেছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image