• ঢাকা
  • রবিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব তোফাজ্জল হোসেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৫৮ পিএম
জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন
প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব তোফাজ্জল হোসেন

নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন মুখ্য সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। বুধবার (৭ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ মোহাম্মদ সালাহ উদ্দিন।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) অবসরে যাচ্ছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করা আহমদ কায়কাউস। অবশ্য অবসরের পর তাকে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক করা হচ্ছে। রোববার (৪ ডিসেম্বর) মন্ত্রিপরিষদ থেকে জারি করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

গত ২৮ নভেম্বর আহমদ কায়কাউসের অবসর উপলক্ষে মন্ত্রিসভায় ধন্যবাদ প্রস্তাব করা হয়। পরে মন্ত্রিপরিষদ বিভাগ ধন্যবাদ প্রস্তাবের প্রজ্ঞাপন জারি করেছে।

ধন্যবাদ প্রস্তাবে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস ১৯৮৪ সালের নিয়মিত ব্যাচে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। তিনি ৩৭ বছর সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে আগামী ৮ ডিসেম্বর সরকারি চাকরি থেকে অবসরে যাবেন।
 
এতে বলা হয়, আহমদ কায়কাউস চাকরি জীবনে মাঠপ্রশাসন ও মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পেশাগত জীবনে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে ‘পাবলিক পলিসি অ্যান্ড পলিটিক্যাল ইকোনমিক্স' বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন। চাকরি জীবনে তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ও বিভাগে কর্মরত ছিলেন।

২০০৬ সালে বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করেন আহমদ কায়কাউস। ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারি একই বিভাগে সচিব হিসেবে যোগদান করেন তিনি। ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর তিনি প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হন। ২০২০ সালের ৩১ ডিসেম্বর অবসরে যাওয়ার কথা থাকলেও চুক্তিতে তার মেয়াদ বাড়ানো হয়।

দেশ ও জাতির সেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য মন্ত্রিসভা আহমদ কায়কাউসকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছে একই সঙ্গে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে তার সর্বাঙ্গীন সাফল্য কামনা করছে বলে ধন্যবাদ প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image